কেন্দ্র দিয়েছে ১০০০ কোটি-উম্পুনে এ পর্যন্ত খরচ ৬৫০০ কোটি! ‘বাংলা পারবেই’, বার্তা মমতার

ঘূর্ণিঝড় উম্পুনে লন্ডভন্ড হয়ে গিয়েছে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অংশ। রাজ্যের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে এসে ১০০০ কোটি টাকা অনুদান ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপর কেন্দ্রীয় দল রাজ্যে এসে পরিদর্শন করে গেলেও নতুন করে আর কোনও ক্ষতিপূরণের কথা ঘোষণা করেনি কেন্দ্র। বুধবার নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী বলেন, ‘কেন্দ্র ১০০০ কোটি টাকা দিয়েছে। কিন্তু এখনও পর্যন্ত খরচ হয়ে গিয়েছে ৬৫০০ কোটি টাকা। আমরা চেষ্টা করছি।’ উল্লেখ্য, উম্পুনের পরপরই প্রাথমিকভাবে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, ক্ষতির অঙ্ক দাঁড়াতে পারে প্রায় লক্ষ কোটি টাকা!

উম্পুনে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার বিষয়েও তিনি যে নিজে পুরো বিষয়টির উপর নজর রাখছেন এদিন তাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। ক্ষতিগ্রস্তদের উদ্দেশে মানবিক বার্তা দিয়ে বলেছেন, ‘উম্পুনে ত্রান না পেলে স্থানীয় থানায় চিঠি দিয়ে অভিযোগ জানান। পুলিশ তদন্ত করে দেখবে আপনার অভিযোগের সত্যতা, সঠিক হলে আমায় পাঠাবে। আমি ব্যবস্থা করব।’ সেইসঙ্গেই তিনি জানান, ক্ষতিপূরণ পাওয়ার জন্যে কোনও ফর্ম ফিলাপ করতে হচ্ছে না। সরাসরি অ্যাকাউন্টে টাকা পাঠানো হচ্ছে।

উম্পুনের পরপরই মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে সাহায্যের আর্জি জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেই ত্রাণ তহবিলেও নতুন করে জমা পড়া অর্থের পরিমাণ যে তেমন কিছু নয়, তা জানিয়ে এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘উম্পুনের জন্যে যে ত্রাণ তহবিল করেছিলাম, তাতে মাত্র ৩০-৩২ কোটি টাকা জমা পড়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *