করোনায় সুস্থ হয়ে ওঠা রোগীরা সতর্ক হচ্ছে কালীপুজায়

ইতিমধ্যে দুর্গাপুজোর পর থেকে কোভিড আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। এই অবস্থায় আসন্ন কালি পুজায় বাজি পটকা ইত্যাদি শব্দবাজি নিয়ে সতর্ক হচ্ছে করোনা আক্রান্ত থেকে সুস্থ হয়ে ওঠা রোগী থেকে শুরু করে আমজনতা ।মালদা জেলায় কোভিড আক্রান্তদের এই বিষয়ে সতর্ক করছেন চিকিৎসকরা। তাঁদের বক্তব্য, কোভিডে একবার আক্রান্ত হলে সেই রোগী সুস্থ হয়ে গেলেও তাঁর ফুসফুসের প্রায় ২৫ -৩০ শতাংশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। রোগী বিশেষে ক্ষতির পরিমাণ আরও বেশি হতে পারে।

এই পরিস্থিতিতে দীপাবলিতে বাজি পোড়ানোর সময় যে বিষাক্ত ধোঁয়া তৈরি হয় তা ভীষণ ক্ষতিকর। কোভিড আক্রান্ত বা যারা সুস্থ হয়ে উঠেছেন তাঁদেরও এই বিষাক্ত ধোঁয়া শরীরের ব্যপক ক্ষতি করতে পারে। তাই চিকিৎসকরা বারে বারে বাজি না পোড়াতে আবেদন করছেন এবং আক্রান্তদের সতর্ক করছেন।

এদিকে আতঙ্কিত করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীরাও। এই ধোঁয়াতে নতুন করে অসুস্থ হওয়ার আশঙ্কা করছেন তাঁরা। এই নিয়ে কিছু পরিবেশ প্রেমী জেলা প্রশাসনকে আবেদনও জানিয়েছেন। বাজি পোড়ানোর ক্ষেত্রে যাতে সতর্ক থাকে প্রশাসন। অন্যদিকে, কিছুটা হলেও সচেতন হচ্ছে জেলাবাসী। এবারে অন্যান্য বারের মতো বাজি কেনার হিরিক তেমন নেই। ফলে বাজি ব্যবসায়ীদের মন্দাই চলছে। করোনা আবহে বাজির বাজার জমছে না এই বছর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *