করোনার ত্রাসে চলতি বছরেও বাতিল হল হজযাত্রা

বছর ঘুরলেও বদলায়নি পরিস্থিতি। এক বছরেরও বেশি সময় ধরে করোনার করাল গ্রাসে দেশ। গত বছর থেকে করোনার কাটায় বাতিল হচ্ছে একের পর এক ধর্মীয় অনুষ্ঠান। দ্বিতীয়বারের মতো চলতি বছরেও ভারত থেকে বাতিল হল হজযাত্রা। করোনার জেরে ২২৩ বছরের এ বারের হজযাত্রার সমস্ত আবেদন বাতিল ঘোষণা করল ভারতের হজ কমিটি। সংক্রমণ এড়াতে হজ পালনে কড়া বিধি আরোপ করছে সৌদি। সৌদি আরব জানিয়েছে কোভিড মহামারির কারণে শুধু মাত্র সেখানকার সীমিত সংখ্যক মানুষকেই হজ পালনের অনুমতি দেওয়া হবে।

করোনা পরিস্থিতির কারণে এবছরও হজ সীমিত পরিসরেই পালন করা হবে বলে জানিয়ে দিয়েছে সৌদি আরবের উমরাহ এবং হজ মন্ত্রক। এ বছর হজ সীমিত পরিসরেই পালন করা হবে, যে কারণে আন্তর্জাতিক পূণ্যার্থীদের প্রবেশ নিষেধ করা হয়েছে। এমন পরিস্থিতিতে ২০২১-এ ভারত থেকে হজে যাওয়ার সব আবেদনই বাতিল করা হয়েছে। গত ২০২০ সালেও ভারতের তরফে হজ পালনের জন্য সৌদি আরব সফর স্থগিত করা হয়।

এ বছর হজ পালনের সম্ভাব্য তারিখ ১৭ জুলাই। প্রতিবছর বিশ্বের প্রায় ২৫ লাখ মানুষ হজ পালনের উদ্দেশ্য সৌদি আরব যান। তার মধ্যে আনুমাণিক ২ লক্ষ মানুষ যান ভারত থেকে। গত বছরের পর এই নিয়ে দ্বিতীয় বার হজযাত্রা থেকে বিরত থাকতে হবে ভারতীয় মুসলিমদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *