এবার বজরংবলীর মূর্তি হবে কর্নাটকে

বুধবারই ধূমধাম করে অযোধ্যায় হয়ে গেল রাম মন্দিরের ভূমিপুজো। এই পরিস্থিতিতে এবার কর্নাটকের হাম্পিতে তৈরি হল হনুমান জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। আর তাঁরাও ঘোষণা করে দিল, রামের যেমন মূর্তি হবে অযোধ্যায়, তেমনই হাম্পিতেও হবে হনুমানের আকাশছোঁয়া মূর্তি।

হনুমান জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের তরফে জানানো হয়েছে, হাম্পিতে যে মূর্তি তৈরি হবে, তার উচ্চতা হবে ২১৫ মিটার। আর অযোধ্যায় রামের মূর্তি ২২১ মিটার হওয়ার কথা। রামের মূর্তির চেয়ে ৬ মিটার কম হবে হনুমান মূর্তির উচ্চতা। কারণ ভক্তের মূর্তি ভগবানের থেকে উঁচু হতে পারে না কোনও মতেই। হনুমান জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধু সরস্বতী স্বামীর কথায়, ‘ভগবান রামচন্দ্রের শাশ্বত ভক্ত হনুমানের মূর্তির উচ্চাত পরিকল্পিতভাবেই ৬ মিটার কম করা হবে।

হনুমানের মূর্তিটি তৈরি হতে সময় লাগবে আনুমানিক ৬ বছর। আকাশছোঁয়া সেই মূর্তি তৈরি করতে খরচ পড়বে অন্তত ১২০০ কোটি টাকা! জানা গিয়েছে, এখন অঞ্জনাদ্রি পাহাড়ের চূড়ায় রয়েছে হনুমানের মূর্তি। কিন্তু পাহাড়চূড়ায় উঠতে ভক্তদের ৫৫০টি সিঁড়ি চড়তে হয়। কিন্তু এবারের পরিকল্পনায় সকলের জন্যেই পৌঁছে যাওয়ার ব্যবস্থা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *