৫৪-এ পা রাখলেন বলিউডের অত্যন্ত জনপ্রিয় অভিনেত্রী মাধুরী দীক্ষিত

৫৪-এ পা রাখলেন বলিউডের অত্যন্ত জনপ্রিয় অভিনেত্রী মাধুরী দীক্ষিত নেনে (Madhuri Dixit Nene)। তবে রূপের জৌলুস দেখে তা বোঝার উপায় নেই। এখনও তিনি যেন রূপে অনন্য। তাঁর নাচ মুগ্ধ করতে পারেনি এমন সিনেদর্শক মেলা খুবই মুশকিল। এমনকি তাঁর দ্বারা অনুপ্রাণিত হয়েছেন প্রায় একটা প্রজন্মের নায়িকারা। সাজন , খল নায়ক , বেটা , পুকার , মৃত্যুদন্ড-এর মতো ছবি বলিউডে তাঁর আভাকে বজায় রেখেছে।আসুন জেনে নেওয়া যাক, জাদুকরী ওই সুন্দরীর অভিনেত্রী সম্পর্কে কিছু স্বল্প জ্ঞাত তথ্য:

১. আমাদের সকলের কাছেই মাধুরী দীক্ষিত ডান্সিং ডিভা হিসাবেই পরিচিত। কিন্তু আপনি কি জানেন, মাত্র ৯ বছর বয়সে কথক নৃত্যশিল্পী হিসাবে বৃত্তি পেয়েছিলেন তিনি?

২. ৭-৮ বছর বয়সেই গুরু পূর্ণিমা উৎসবে নাচের জন্য মাধুরীর নাম প্রথমবার পত্রিকায় প্রকাশিত হয়েছিল।

৩. এমএফ হুসেন মাধুরী দীক্ষিতকে দেখে এতই মুগ্ধ হয়েছিলেন যে, তিনি হাম আপকে হ্যায় কৌন ছবিটি মোট ৬৭ বার দেখেছিলেন। সব চেয়ে বড়ো কথা হল, আজা নাচলে ছবিটি দেখার জন্য তিনি একটি সম্পূর্ণ থিয়েটার বুক করে ফেলেছিলেন।

৪. হুসেনের জন্য মাধুরী ছিলেন শিল্পপ্রেরণা। তিনি তাঁর প্রথম পরিচালিত ছবি গজ গামিনী মাধুরীকে নিয়েই বানিয়েছিলেন।

৫. বেতন প্যারিটি ইস্যু যখন খুব একটা সাধারণ ছিল না বা এবিষয়ে খুব একটা শোনা যেত না, তখনও অত্যন্ত শ্রদ্ধা পেয়েছিলেন মাধুরী এবং তাঁর পারিশ্রমিক ছিল তাঁর সহশিল্পীর চেয়ে বেশি। হাম আপকে হ্যায় কৌন ছবিতে তাঁর পারিশ্রমিক সলমন খানের চেয়ে বেশি ছিল। যা ছিল প্রায় ৩ কোটি টাকা!

৬. মাধুরী দীক্ষিত শঙ্কর ও স্নেহলতা দীক্ষিতের কন্যা। তিনি মহারাষ্ট্রি কোকনাথ ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ডিভাইন চাইল্ড হাই স্কুল থেকে তাঁর স্কুলের গন্ডি অতিক্রম করেন।

৭. রাজশ্রী প্রযোজনায় অগস্ট ১০, ১৯৮৪ তারিখে প্রয়াত অভিনেতা তাপস পালের বিপরীতে অবোধ ছবি দিয়ে তাঁকে অভিনয়ের কেরিয়ার শুরু করতে দেখা যায়।

৮. মাধুরী মাইক্রোবায়োলজি বিষয়ে পড়াশোনার জন্য আগ্রহী ছিলেন। তাই নিজের লক্ষ্য পূরণের জন্য তিনি মুম্বইয়ের সত্যায়া কলেজে ভর্তি হন। কিন্তু তাঁর ভাগ্যে ছিল অন্য কিছু। এই সব ছেড়ে মাধুরী হলেন বলিউডের দীর্ঘস্থায়ী নায়িকা। মাধুরী রাজশ্রী প্রোডাকশন থেকে গোবিন্দজির নজরে পড়েন। যিনি ছিলেন মাধুরীর এক সহপাঠীর বাবা। মাধুরীকে তিনি নিজের ছোট বোনের মতোই ভালোবাসতেন। সেখান থেকেই অভিনয়ের জগতে পদার্পণ হয় বলিউড ডিভার!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *