স্বাধীনতা দিবসের আগে বেড়ে চলেছে একের পর এক নাশকতার ছক

অপেক্ষা আর মাত্র পাঁচ দিনের, তার পরেই পরেই স্বাধীনতা দিবস। দেখতে দেখতে এই বছর ভারতের স্বাধীনতা দিবস পদার্পণ করছে ৭৫তম বর্ষে।

আর তাই দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠান অন্যবারের তুলনায় আরো জাঁকজমকভাবে উদযাপন করতে ইতিমধ্যেই সরকারের তরফ থেকে ঘোষণা করা হয়েছে একাধিক কর্মসূচির কথা।

এর মধ্যেই সামনে এল জম্মু ও কাশ্মীরে ভয়াবহ জঙ্গি হামলার ছক। জানা যাচ্ছে বুধবার সকালে জম্মু-কাশ্মীরের পুলওয়ামা থেকে উদ্ধার হয়েছে প্রায় ৩০ কেজির বিস্ফোরক।

নিরাপত্তারক্ষীদের তৎপরতায় স্বাধীনতা দিবসের প্রাক্কালে অল্পের জন্য এড়ানো গেল ভয়াবহ আরও এক জঙ্গি হামলার পুনরাবৃত্তি। কাশ্মীর পুলিশ সূত্রে খবর, দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার সার্কুলার রোড সংলগ্ন এলাকা থেকে উদ্ধার হয়েছে ওই বিপুল পরিমাণ বিস্ফোরক।

এদিন সকালে ওই এলাকায় যখন নিরাপত্তারক্ষীরা টহল দিয়েছিলেন তখনই ওই আইইডিতে নজর পরে তাঁদের। পুলিশের প্রাথমিক অনুমান বিস্ফোরকটির ওজন ২৫ থেকে ৩০ কিলোর মধ্যে।

ঘটনা প্রসঙ্গে কাশ্মীর পুলিশের আইজিপি বিজয় কুমার জানিয়েছেন, স্বাধীনতা দিবসের আগে নাশকতা ঘটানোর জন্যই জঙ্গিরা এই বিস্ফোরণের পরিকল্পনা করছিল। যদিও স্বাধীনতার আগে জঙ্গীরা নাশক কথা ঘটাতে পারে এমন সতর্কতা গোয়েন্দাদের তরফ থেকে আগেই এসেছিল।

ফলে পুলিশ এবং সেনার যৌথ বাহিনী ইতিমধ্যেই সতর্ক রয়েছে। উপত্যকার বিভিন্ন এলাকায় চলছে তল্লাশি অভিযান। বাড়ানো হয়েছে টহলদারিও। তবে এর মধ্যেই এত বিপুল পরিমাণ বিস্ফোরকের সন্ধান মেলায় উত্তেজনা ছড়িয়েছে উপত্যকা জুড়ে।

অন্যদিকে কাশ্মীরের মতোই উত্তরপ্রদেশেও স্বাধীনতা দিবসের দিন নাশকতার ছক কষছিল আইসিস জঙ্গিরা। জানা যাচ্ছে, বুধবার উত্তরপ্রদেশের আজমগড়ের আমিলো থেকে এমনই এক আইসিস জঙ্গিকে গ্রেফতার করে উত্তরপ্রদেশ এটিএস।

পুলিশ সূত্রে খবর স্বাধীনতা দিবসে ওই জঙ্গি আইইডি বিস্ফোরণের পরিকল্পনা করেছিল। পরিকল্পনা অনুযায়ী শুরু হয়েছিল কাজও। কিন্তু তার মধ্যেই ওই জঙ্গির গা ঢাকা দেওয়ার খবর পায় পুলিশ আধিকারিকরা। তারপরেই বুধবার তাকে গ্রেফতার করা হয়েছে বলে খবর।

জানা গিয়েছে, সাবাউদ্দিন আজমি ওরফে দিলওয়ার খান ওরফে বৈরাম খাঁ ওরফে আজার ‘অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিনে’র সদস্য ছিল। সে নিয়মিত সোশ্যাল মিডিয়ায় আইসিসের হয়ে প্রচার করত। হোয়াটসঅ্যাপের মাধ্যমে চরমপন্থী ইসলামিক আদর্শ প্রচার করত সে। সেই সঙ্গে জঙ্গি হওয়ার প্রলোভন দেখাত বিভিন্ন ব্যক্তিকে। ওই জঙ্গিকে তার নিজের বাড়ি থেকেই গ্রাফতার করে পুলিশ। তার কাছ থেকে একাধিক জঙ্গি গোষ্ঠীর নথিও উদ্ধার হয়েছে বলে খবর। আপাতত তাঁকে জিজ্ঞাসাবাদ করছেন  এটিএসের সদস্যরা। তাঁর সঙ্গে আরও কেউ মিলিত কিনা তা জানার চেষ্টা করা হচ্ছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *