রাজ্যে প্রথম ফি মকুবের সিদ্ধান্ত কলকাতা বিশ্ববিদ্যালয়ের

করোনা অতিমারির কারণে গত দেড় বছর ধরে কার্যত বন্ধ স্কুল-কলেজের পঠনপাঠন। তবে ক্লাস বন্ধ হলেও অনলাইন মাধ্যমে চলছে পড়াশোনা। এবার ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখে এই অতিমারির সময় ছাত্রছাত্রীদের পাশে দাঁড়ালো কলকাতা বিশ্ববিদ্যালয়। স্নাতকোত্তর পর্যায়ে, সব কোর্সের ফি মুকুব করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অতিমারির কথা মাথায় রেখে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সেমেস্টারের টিউশন ফি মুকুব করা হচ্ছে বলে জানানো হয় এই বিজ্ঞপ্তিতে। এই প্রথম রাজ্যের কোনও প্রথম সারির বিশ্ববিদ্যালয় অতিমারির কারণে ফি মুকুব করার সিদ্ধান্ত নিল।

ইংরেজি বিভাগের এক ছাত্রের কথায়, এই সিদ্ধান্তের ফলে গরিব ও মধ্যবিত্ত পরিবারের ছাত্রছাত্রীরা সব চেয়ে বেশি উপকৃত হবে। এই অতিমারিতে সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন তাঁরাই। অন্যদিকে অঙ্ক বিভাগের এক ছাত্র বলেন যে তাঁদের প্রতি সেমেস্টার পিছু প্রায় 5000 টাকা করে কোর্স ফি দিতে হয়।করোনা পরিস্থিতিতে এই ফি কী ভাবে দেবেন এই নিয়ে চিন্তায় ছিলেন সেই পড়ুয়া। বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের ফলে আপাতত সব চিন্তা বাদ দিয়ে নিজের পড়াশোনায় মনোযোগ দিয়েছেন তিনি।

তবে শুধুমাত্র পাঠরত ছাত্রছাত্রীদের পরীক্ষার ফি-ই নয়। যে সকল ছাত্রছাত্রীরা স্নাতকোত্তর পর্যায়ে নতুন শিক্ষাবর্ষে ভর্তি হতে আসবেন, তাঁদের অ্যাডমিশন ফি বাবদ কিছুই দিতে হবে না এবার। পুরো অ্যাডমিশন ফি-ই মুকুব করা হয়েছে। শুধুমাত্র মেধা তালিকার ভিত্তিতেই পড়ুয়াদের এবছর ভর্তি করবে কলকাতা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের ফলে স্বাভাবিকভাবেই বেজায় খুশি সাধারণ ছাত্রছাত্রী ও অভিভাবকেরা। এই সিদ্ধান্তের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *