রাজ্যপালের অপসারণ নিয়ে দায়ের মামলা খারিজ করল কলকাতা হাইকোর্ট

বাংলার রাজ্যপাল জগদীপ ধনকড়কে অপসারণের দাবিতে আইনজীবীর দায়ের করা মামলা খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট। শুক্রবার এই মামলার শুনানিতে প্রধান বিচারপতির বেঞ্চ সাফ জানিয়ে দেয়, মামলাটি ভিত্তিহীন। তাই তা খারিজ করা হল। পাশাপাশি, রাজ্যপালের তরফে সওয়াল করতে গিয়ে সলিসিটর জেনারেল যে দাবি তুলেছিলেন, তাও একইসঙ্গে খারিজ হয়ে গিয়েছে। প্রসঙ্গত, গত সপ্তাহেই কলকাতা হাই কোর্টে রাজ্যপালকে অপসারণের দাবিতে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন আইনজীবী রমাপ্রসাদ সরকার। তার পরিপ্রেক্ষিতে এই নির্দেশ দিল হাই কোর্ট।

জনস্বার্থ মামলাকারী আইনজীবী রমাপ্রসাদ সরকারের দাবি, সংবিধান বহির্ভূত, সংবিধান বিরোধী কাজ করছেন রাজ্যপাল। রাজনৈতিক দলের মুখপাত্রের মতো আচরণ করছেন তিনি। এমনকী, একের পর অসাংবিধানিক মন্তব্য করছেন রাজ্যপাল, দাবি মামলাকারী। তাঁর কথায়, রাজ্যপাল নিরপেক্ষ পদ হয়েও এক্তিয়ারের বাইরে গিয়ে রাজ্যের কাজে বাধা দিচ্ছেন। তাই ধনকড়কে অবিলম্বে সরানোর দাবি জানিয়েছেন আইনজীবী। তবে রাজ্যপালকে সরাসরি কোনও মামলার পক্ষ করা যায় না। তাই পরোক্ষভাবে তাঁকে মামলার পক্ষ করা হয়েছিল।

এর আগে শুনানিতে রাজ্যপালের পক্ষে সওয়াল করেছিলেন সলিসিটির জেনারেল তুষার মেহতা। তাঁর মত ছিল, এভাবে একজন সাংবিধানিক প্রধানের বিরুদ্ধে মামলা করা যায় না। যে বা যাঁরা মামলা করেছেন, তাঁদের বিরুদ্ধে আদালতের ব্যবস্থা নেওয়া উচিত। দু’পক্ষের সওয়াল-জবাব শুনেই প্রধান বিচারপতি মামলাটির ভিত্তি নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন। আর শুক্রবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব মামলাটি ভিত্তিহীন বলে খারিজ করে দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *