ম্যালেরিয়ার নতুন উপসর্গে বাড়ছে চিন্তা

আসন্ন করোনার তৃতীয় ঢেউ। এই করোনা আবহের মাঝেই নতুন রোগের উপদ্রপ। উদ্বেগ বাড়ছে শিশুদের নিয়ে। জ্বরহীন ম্যালেরিয়ার উদ্বেগে আক্রান্ত হচ্ছে কলকাতার একাধিক শিশু। কলকাতায় গত দু’সপ্তাহে চার শিশু সহ ১০ জন এই জ্বরহীন ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছে। জ্বরহীন হওয়ার ফলে রোগ নির্ণয়ে সমস্যায় পড়তে হচ্ছে চিকিৎসকদের। ফলে এই নতুন উদ্বেগের কারণে চিন্তা বেড়েছে চিকিৎসক মহলে। করোনা ভাইরাস প্রতিনিয়ত চরিত্র বদল করে নতুন চ্যালেঞ্জের মুখে ফেলছে চিকিত্‍সক ও স্বাস্থ্যকর্মীদের। এর মাঝে এই নতুন উপদ্রপ। চরিত্র বদল করছে ম্যালেরিয়ার প্যারাসাইটও।

ম্যালেরিয়া হচ্ছে। কিন্তু কাঁপুনি দিয়ে জ্বর আসছে না। বরং দেখা যাচ্ছে জ্বরহীন ম্যালেরিয়া। ফলে রোগ ধরতেও সমস্যায় পড়তে হচ্ছে চিকিত্‍সকদের। চিকিত্‍সকরা জানাচ্ছেন, শিশুদের ক্ষেত্রে উপসর্গ হল, জ্বর না থাকা। ডায়েরিয়া, সর্দি কাশি। মুশকিল হল, জ্বর না থাকায় প্রথমে চিকিত্‍সকরা ডায়েরিয়ার ওষুধ দেন। তারপর ওষুধ দেওয়া হয় সর্দি কাশির। কিন্তু তাতেও সুস্থ না হওয়ায় কোভিড, ডেঙ্গি ও ম্যালেরিয়ার পরীক্ষা করা হয়। তখনই ধরা পড়ে প্লাসমোডিয়াম ভাইভ্যাক্স ম্যালেরিয়ায় কাবু প্রত্যেকে। 

শিশুরোগ বিশেষজ্ঞ শান্তনু রায় বলছেন, ‘আমরা চরিত্র ধরতে পারছি না। না পারার ফলে ভয় বাড়ছে। দেরি হলে কী সমস্যা হতে পারে বলছে। বেলভিউয়ে গত ১৫ দিনে ম্যালেরিয়ায় আক্রান্ত যে রোগীরা ভর্তি হয়েছেন, তাঁদের মধ্যে ২ জনকে দিতে হয়েছে ভেন্টিলেশনে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *