মেহুল চোক্সীকে ভারতে ফেরত আনতে ইন্টারপোলের সঙ্গে যোগাযোগ করলো ভারত সরকার

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) প্রতারণা-কাণ্ডে অভিযুক্ত মেহুল চোক্সীকে ভারতে ফেরত আনতে তৎপর হয়েছে নরেন্দ্র মোদী সরকার। ইতিমধ্যেই নয়াদিল্লির তরফে এ বিষয়ে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলে সরকারি সূত্রের খবর। মঙ্গলবার ক্যারিবীয় দ্বীপপুঞ্জের ডমনিকাহে ধৃত মেহুলের উপর অ্যান্টিগার জারি করা ইয়েলো কর্নার নোটিসের বিষয়েও জানানো হয়েছে ইন্টারপোলকে।

মেহুলের ঘনিষ্ঠদেরই একাংশের ধারণা, ভারতে প্রত্যর্পণ ঘিরে টানাপড়েনের জেরেই তিনি গা ঢাকা দিতে চেয়েছিলেন। ভারতের আবেদনের প্রেক্ষিতে আগেই মেহুলের উপর রেড কর্নার নোটিস জারি করেছিল ইন্টারপোল। গত রবিবার অ্যান্টিগা থেকে নিখোঁজ হওয়ার পরে তাঁর বিরুদ্ধে অ্যান্টিগা ইয়েলে কর্নার নোটিস জারি করে। গ্রেফতারির পর এখনও ডমিনিকাহে পুলিশি হেফাজতে রয়েছেন মেহুল। বিদেশ মন্ত্রকের একটি সূত্র বলছে, যেহেতু আদতে ভারতীয় মেহুল ডমনিকাহের নাগরিক নন, তাই ইন্টারপোলে আবেদনের ভিত্তিতে তাঁকে ভারতে প্রত্যর্পণ করা যেতে পারে।

পিএনবি প্রতারণা-কাণ্ডে অভিযুক্ত হিরে ব্যবসায়ী মেহুল ২০১৮ সালে ভারত থেকে পালিয়ে ক্যারিবীয় দ্বীপপুঞ্জের অ্যান্টিগায় আশ্রয় নিয়েছিলেন। সে দেশের নাগরিকত্বও পেয়েছিলেন। গত ২৩ মে খবর আসে, তিনি নিখোঁজ। সে দিন বিকেলে জলি হারবার বন্দরে তাঁকে শেষবার দেখা গিয়েছিল বলে জানায় সে দেশের সংবাদমাধ্যম। মেহুলের গাড়িটি পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করা হয়। এর পরই তাঁকে ধরার জন্য অন্য ক্যারিবীয় দেশগুলির সাহায্য চায় অ্যান্টিগা। সাহায্য চাওয়া হয় ইন্টারপোলেরও। শেষ পর্যন্ত মঙ্গলবার রাতে তাঁকে গ্রেফতার করে ডমনিকাহ পুলিশ। প্রসঙ্গত মেহুলের ভাগ্নে নীরব মোদীও পিএনবি প্রতারণা মামলার অন্যতম অভিযুক্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *