ভারতের করোনা চিকিৎসায় আশার আলো

ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার অনুমতি পাওয়ার পর ভারতীয় সংস্থা বায়োকনের তৈরি ওষুধ Itolizumab করোনা রোগীর উপর প্রয়োগের অনুমোদন মিলেছে এমনটাই জানানো হল সংস্থার তরফ থেকে। অন্তত ৩০ জনের উপর পরীক্ষা হয়েছে। সংস্থা সূত্রে খবর, এই ইঞ্জেকশানের প্রতিটি ডোজের দাম ৮০০০টাকা। কোর্স সম্পূর্ণ করতে রোগীর পরিবারের খরচ হবে ৩২ হাজার টাকা।

এই ওষুধ ব্যবহারে রোগীর শরীরে অক্সিজেন মাত্রা বাড়ছে, প্রদাহ কমছে দ্রুত। কমছে মৃত্যুর হার। ট্রায়ালে ৩০ জন রোগীর মধ্যে ২০ জনেরই অবস্থার উন্নতি হয়েছে। সংস্থার ওয়েবসাইটে জানানো হয়েছে মে মাস থেকেই এই ট্রায়াল শুরু হয়। দিল্লির অল ইন্ডিয়া ইন্সটিটিউট অফ মেডিক্যাল সায়েন্স, লোক নায়ক জয় প্রকাশ নারায়ণ হসপিটাল, মুম্বইয়ের কিং এডওয়ার্ড মেমোরিয়ল হাসপাতাল ও বিওয়াইএল হাসপাতালে এই পরীক্ষা চালানো হয়েছিল।

বায়োকনের একজিকিউটিভ চেয়ারপার্সন জানিয়েছেন, অনুমোদন পাওয়ার পর থেকে দিল্লি- মহারাষ্ট্রে অন্তত ১৫০ জন সঙ্কটাপন্ন রোগীকে ভাল করেছে Itolizumab৷ লোকনায়ক হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর সুরেশ কুমার কে জানান, ১১ জন রোগীকে এই ওষুধ দিয়েছেন তাঁরা। ফলও মিলেছে।

Itolizumab আদতে সোরাসিসের ওষুধ। বাজারে সারাবছরই পাওয়া যায়। বায়োকনের এই Itolizumab-এর মূল পেটেন্টটি কিউবার সেন্টার ফর মলিকিউলার ইমিওনোলজির। ২০০৬ সালে এই ওষুধটি তৈরি হয়। ২০১৩ সাল থেকে ওষুধটি ব্যবহার চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *