বদলে আসছে কাজের সময়ে

বদলে যেতে পারে কাজের সময়সীমা। দৈনিক কাজের সময় ৮ ঘণ্টা থেকে বেড়ে যাচ্ছে! সৌজন্যে কেন্দ্রীয় শ্রম আইন সংস্কার। জানা গিয়েছে, এবার থেকে ৮ ঘণ্টার বদলে দৈনিক কাজের সময় হয়ে যেতে পারে ১২ ঘন্টা! যদিও ‘ডিউটি আওয়ার’ বেড়ে গেলেও ছুটিতে কোনও খামতি থাকবে না। সপ্তাহে তিন দিন মিলবে ছুটি। অর্থাৎ সপ্তাহের সাত দিন মিলিয়ে যে ৪৮ ঘন্টা ‘ডিউটি’ সেটা বজায়ই থাকছে। কিন্তু কবে থেকে চালু হচ্ছে এই নিয়ম?

সূত্র মারফৎ জানা গিয়েছে, আগামী ১ জুলাই থেকে কেন্দ্রীয় এই আইন চালু হতে চলেছে। অর্থাৎ আর ৩ মাস পর থেকেই কর্মীদের দৈনিক কাজের সময়ে বদল আসতে পারে। এখনও পর্যন্ত দেশের সব রাজ্যগুলি ওই সংস্কার সংক্রান্ত নিয়ম ঠিক করে উঠতে পারেনি। তাই এই মুহূর্তে নিয়ম লাগু করা যাচ্ছে না। তাই আগামী ৩ মাস সময় নেওয়া হয়েছে। আগামী ক’দিন বিষয়টি পরিকল্পনার জায়গায় রয়েছে।

তবে এই নিয়ম নিয়ে কিছু প্রশ্ন এমনিতেই উঠে গিয়েছে। অনেকের মতে, এই নিয়ম চালু হলে কর্মীর হাতে প্রাপ্ত বেতন কমে আসার সম্ভাবনা রয়েছে। আবার পিএফ বেড়ে যাওয়ার সম্ভাবনাও কম। তবে নয়া নিয়মে কিছু সুবিধা আছে বলেও নিশ্চিত করা যাচ্ছে যা আগে পাওয়া যেত না। নয়া নিয়ম অনুযায়ী, যারা দৈনিক ১২ ঘণ্টা কাজ করবেন, তাঁরা সপ্তাহে তিন দিন ছুটি পাবেন। প্রতি পাঁচ ঘণ্টা টানা কাজের পর ৩০ মিনিট বিরতি নেওয়া যাবে। তবে দৈনিক কাজের মেয়াদের উপর নির্ভর করবে কোনও কর্মচারী সপ্তাহে তিন দিন ছুটি পাবেন কি না। অন্যদিকে এই নয়া নিয়মে মহিলারাও নাইট শিফট পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *