ফের দাম বাড়ল ভর্তুকিহীন রান্নার গ্যাসের

ফের দাম বাড়ল রান্নার গ্যাসের। ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম বেড়েছে সিলিন্ডার পিছু সাড়ে ২৫ টাকা। কলকাতায় ১৪.২ কেজির ভর্তুকিহীন সিলিন্ডারের দাম বেড়ে হল ৮৬১ টাকা। অন্যদিকে বাণিজ্যিক সিলিন্ডারের দাম বেড়েছে ৭৬ টাকা। কলকাতায় ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১৬২৯ টাকা। রান্নার গ্যাসের দাম বেড়ে যাওয়ায় মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ।

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি প্রতি মাসের পয়লা তারিখে রান্নার গ্যাসের সিলিন্ডারের মূল্য সংশোধন করে। এর আগে ১ মে এলপিজি সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন করা হয়নি। এর আগে এপ্রিলে এলপিজি সিলিন্ডারে দাম ১০ টাকা কমানো হয়েছিল। তবে ফেব্রুয়ারি ও মার্চে দাম বেড়েছিল।

করোনা আবহে অনেকেই রুজি রোজগার হারিয়েছেন। তার ওপর জিনিসপত্রের দাম বাড়ছে। এই অবস্থায় রান্নার গ্যাসের দাম বৃদ্ধির ফলে সাধারণ মানুষের ঘাড়ে আর্থিক বোঝার ভার আরও বাড়ল।

মুম্বই ও চেন্নাইয়ে রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বেড়ে হয়েছে যথাক্রমে ৮৩৪ টাকা ও ৮৫০ টাকা।দিল্লিতে এ বছরের শুরুতে ১ জানুয়ারি এলপিজি সিলিন্ডারের দাম ছিল ৬৯৪ টাকা। ১ জুলাই দাম বেড়ে হয়েছে ৮৩৪ টাকা।

গত ফেব্রুয়ারিতে এলপিজির দাম তিনবার সংশোধিত হয়েছিল। ৪ ফেব্রুয়ারি সিলিন্ডার পিছু দাম বেড়েছিল ২৫ টাকা। ১৫ ফেব্রুয়ারি প্রতি সিলিন্ডারে দাম বেড়েছিল ৫০ টাকা। এরপর ২৫ ফেব্রুয়ারি সিলিন্ডারে ২৫ টাকা দাম বাড়ানো হয়েছিল। মার্চে আরও ২৫ টাকা দাম বেড়েছিল। অন্যদিকে, এপ্রিলে ১২৫ টাকা দাম বেড়েছিল। পরে আন্তর্জাতিক বাজারে পেট্রোপণ্যের দাম কমায় সিলিন্ডার পিছু দাম ১০ টাকা কমানো হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *