প্রয়াত হলেন বিস্কফার্মের কর্ণধার

সোমবার রাতে শেষ হয়ে গেল একটা দীর্ঘ যাত্রাপথ। প্রয়াত হলেন জনপ্রিয় বেকারি সংস্থা বিস্কফার্মের কর্নধার কৃষ্ণদাস পাল। গতকাল, সোমবার রাতে মারা যান ৭৮ বছর বয়সি এই উদ্যোগপতি। ব্যবসায়িক জগতে তাঁকে কেডি পাল বলেই চিনতেন সকলে। তাঁর মৃত্যুতে শোকের ছায়া বাংলার শিল্প মহলে।

কেডি পালের সংস্থা বিস্কফার্ম ২০০০ সালে আত্মপ্রকাশ করে বাংলায়। শুরু হল ‘সাজ ফুড প্রোডাক্টস প্রাইভেট লিমিটেড’। এই সংস্থারই মূল প্রোডাক্ট হিসেবে বাজারে এল ‘বিস্কফার্ম বিস্কুট’। সেই জন্ম বিস্কফার্মের। এখন সারা দেশে এই ব্র্যান্ডের জনপ্রিয়তা আকাশছোঁয়া। তবে এই জনপ্রিয়তা, খ্যাতি বা আকাশচুম্বী ব্যবসায়িক লাভ– কোনওটাই কিন্তু রাতারাতি আসেনি। বরং এর পেছনে রয়েছে দীর্ঘ ও গায়ে কাঁটা দেওয়া লড়াইয়ের কাহিনি।

দেশের বড় শহরগুলিতে তো বটেই, সমস্ত আনাচকানাচেই এই ব্র্যান্ডের আউটলেট রয়েছে, ‘জাস্ট বেকড’ নামে। পাওয়া যায় বিভিন্ন কুকিজ, কেক, পেস্ট্রি, স্যান্ডউইচ, প্যাটিস, মাফিন। মাত্র ২০ বছরের এই কোম্পানি গোটা দেশের বেকারি ব্যবসায় দ্বিতীয় স্থানে পৌঁছে গেছে। তার সামনে এখন প্রতিদ্বন্দ্বী বলতে কেবল ব্রিটানিয়া।

কেডি পালের ছেলে অর্পণ পাল এখন হাল ধরেছেন ব্যবসার। জানা গেছে, সংস্থার বর্তমান মার্কেট শেয়ার রয়েছে ৭০০ কোটি টাকার। এই ব্র্যান্ডের দ্য টপ, গুগলি, স্পাইসি, জাস্ট জিনজার, বুরবোঁ, চিজ ক্রিম– ইত্যাদি বিস্কুটগুলি সাধারণের কাছে বেশ জনপ্রিয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *