প্রশ্নের মুখে গুগল সংস্থার সিইও সুন্দর পিচাই

বিশাল টিভি স্ক্রিনে পর পর ফুটে উঠেছে মুখ। বিশ্বের অন্যতম সেরা চার প্রভাবশালী ব্যক্তিকে প্রশ্নের পর প্রশ্নে বিদ্ধ করে চলেছে মার্কিন কংগ্রেসের বিচার বিভাগীয় সাব-কমিটি। বাজার দখলের লড়াইয়ে কোনও অনৈতিক পন্থা নেওয়া হচ্ছে কিনা সবিস্তারে জানতেই ভার্চুয়াল কনফারেন্সে চার সংস্থার সিইও সুন্দর পিচাই, মার্ক জ়াকারবার্গ, জেফ বেজোস ও টিম কুক-কে খুঁটিনাটি প্রশ্ন করে চলেছে বিচারবিভাগীয় কমিটির অ্যান্টি-ট্রাস্ট প্যানেল।

এর আগেও এমন প্রশ্নের মুখে পড়তে হয়েছিল বিশ্বের প্রভাবশালীদের। এবারের অ্যান্টি-ট্রাস্ট কমিটির প্যানেলে আত্মপক্ষ সমর্থন করে জবাব দেন চারজনেই। কনফারেন্সের সব আকর্ষণই ছিল গুগল কর্তা সুন্দর পিচাইকে ঘিরে।

গুগলের বিশ্বজোড়া বাজার। কোটি কোটি গ্রাহক। বাজারে আধিপত্য কায়েম রাখতে তথ্য চুরি করছে গুগল, এমন অভিযোগ তোলেন মার্কিন ডেমোক্র্যাট এবং অ্যান্টি-ট্রাস্ট সাবকমিটির চেয়ারম্যান ডেভিড সিসিলিন। তাঁর বক্তব্য, গুগলের মতো তথ্যপ্রযুক্তির ব্যবসার এত বাড়বাড়ন্ত অথচ সেই ব্যবসা সম্পর্কে সবিস্তারে কোনও তথ্যই নেই মার্কিন ডেমোক্র্যাটদের কাছে। মার্কিন ডেমোক্র্যাট অভিযোগ করেন গ্রাহক টানতে অন্য ব্যবসায়ীদের সংস্থার থেকে রিভিউ চুরি করছে গুগল এমন। গুগলের সার্চ ইঞ্জিন নিয়ে প্রশ্ন ওঠে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *