প্রধানমন্ত্রীকে বিশেষ উপহার ‘পদ্ম’ জয়ী বাংলার তাঁতশিল্পী সুনীলের

প্রকৃত অর্থেই তিনি তাঁত ‘শিল্পী’। শাড়ির ক্যানভাসে নিপুন দক্ষতায় ছবি আঁকেন তিনি। তাঁর হাতের জাদুতে কত জামদানি শাড়ি হয়ে উঠেছে স্বর্গীয় সুন্দর! এমন অসামান্য দক্ষতার স্বীকৃতি আগেও পেয়েছেন। এবার ঝুলিতে এসেছে পদ্ম সম্মান। আরও এক বড় পাওয়া হল নদিয়ার শান্তিপুর ব্লকের ফুলিয়ার তাঁতশিল্পী বীরেন কুমার বসাকের।

শনিবার বীরেন কুমার বসাকের কাজের প্রশংসা করে, শিল্পীর সঙ্গে নিজের ছবি দিয়ে টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটে মোদি লেখেন, “পশ্চিমবঙ্গের নদিয়ার বীরেন কুমার বসাক বিশিষ্ট তন্তুবায়। তাঁর শাড়িতে তিনি ভারতীয় সংস্কৃতির নানা দিক ও ইতিহাসের নানা অধ্যায় ফুটিয়ে তোলেন। পদ্ম সম্মানে ভূষিতদের সঙ্গে আলাপচারিতার সময় তাঁর থেকে পাওয়া উপহারে আমি আপ্লুত।” এই টুইটের সঙ্গে যে ছবিটি পোস্ট করেন প্রধানমন্ত্রী, সেখানে দেখা যাচ্ছে রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে নিজের বোনা জামদানি শাড়ি তুলে দিচ্ছেন বাংলার বিশিষ্ট তাঁত শিল্পী। উল্লেখ্য, বীরেন কুমার বসাককে নিয়ে একই পোস্ট ইংরেজিতেও করেছেন মোদি।

ফুলিয়ার বসাক পাড়ার বাসিন্দা বীরেন কুমার বসাক। ৭০ বছর বয়সী এই প্রবীণ তাঁতশিল্পী জামদানি শাড়ির উপর তাঁর অপূর্ব নকশা, অনন্য শৈল্পিক কারুকাজের জন্য ভারত বিখ্যাত। এর আগে রাষ্ট্রপতি পুরস্কার পেয়েছেন তিনি। পেয়েছেন জাতীয় পুরস্কারও। এমনকি তাঁতশিল্পে অসামান্য অবদানের জন্য তাঁর নাম উঠেছে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে-এও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *