প্রযুক্তির দিক দিয়ে আরো এক ধাপ এগিয়ে গেল, কলকাতা নয় শিলিগুড়ি হতে চলেছে এয়ারটেলের প্রথম ৫জি শহর

প্রযুক্তির দিক দিয়ে আরো এক ধাপ এগিয়ে গেল দেশ৷ সব জল্পনার অবসান ঘটিয়ে সম্প্রতি ভারতে আনুষ্ঠানিকভাবে ৫জি পরিষেবার সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ প্রাথমিক ভাবে ১৩টি শহরে মিলবে এই পরিষেবা৷ ধাপে ধাপে তা গোটা দেশে ছড়িয়ে পড়বে৷ উদ্বোধন হয়ে গেলেও এখনই ৫জি পরিষেবা মিলছে না৷

রিলায়েন্স জিও এবং ভারতী এয়ারটেল জানিয়েছে ৫জি পরিষেবা মিলবে দিওয়ালিতে৷ তবে ভোডাফোন কবে ৫জি পরিষেবা বাজারে আনবে তা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি৷ তবে এয়ারটেল কলকাতা থেকে এই পরিষেবা শুরু করবে না বলেই জানিয়েছে। তাহলে বাংলার কোন শহর থেকে শুরু হবে এয়ারটেল ৫ জি?

জানা গিয়েছে, শিলিগুড়ি হতে চলেছে এয়ারটেলের জন্য প্রথম শহর যেখানে তারা সর্বপ্রথম ৫ জি পরিষেবা আনছে। এছাড়া দিল্লি, মুম্বই, চেন্নাই, ব্যাঙ্গালুরু, হায়দরাবাদ, নাগপুর এবং বারাণসীতে এই পরিষেবার সূচনা করা হয়েছে তাদের তরফ থেকে।

কর্তৃপক্ষ দাবি করেছে, এটি সমস্ত ৫ জি স্মার্টফোনের সঙ্গেই কম্প্যাটিবেল হবে, বর্তমান নেটের গতির চেয়ে প্রায় ২০-৩০ গুণ দ্রুত ইন্টারনেট মিলবে এবং আরও পরিবেশ বান্ধব উপায়ে কাজ করবে এটি। কিন্তু প্রশ্ন হল, সামগ্রিকভাবে ৫জি পরিষেবা মানুষের জীবনে কী কী পরিবর্তন আনবে? এই ইস্যুতেও বিস্তারিতভাবে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *