নিম্নমুখি রাজ্যের দৈনিক করোনা সংক্রমনের সংখ্যা

বেশ খানিকটা স্বস্তি মিললেও রাজ্যের দৈনিক করোনা সংক্রমণের সংখ্যায়। সংক্রমণ রুখতে করোনা বিধির সুফল কিছুটা হলেও মিলছে৷ আজ রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা অনেকটাই কমেছে। আগের তুলনায় মৃত্যুও কমেছে বঙ্গে। তবে কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় আক্রান্ত অনেকটাই কমেছে তুলনায় যা স্বস্তির ব্যাপার। রাজ্যের আজ পজিটিভিটি রেট কিঞ্চিত কমে হল ২.৫৯ শতাংশ। এদিকে সুস্থতার হার ৯৮.১২ শতাংশ।

রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৬৪১ জন। সংক্রমিত জেলাগুলির মধ্যে আজ আবার প্রথম স্থানে উত্তর ২৪ পরগনা। নতুন করে সেখানে সংক্রমিত যথাক্রমে ১০৫ জন এবং কলকাতা দ্বিতীয়, সেখানে সংক্রামিত ৭৫ জন। সব মিলিয়ে রাজ্যের মোট আক্রান্তের সংখ্যা ২০ লক্ষ ০৬ হাজার ৫১৩ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৯ জনের মোট মৃত্যু হয়েছে ২০ হাজার ৮৫২ জনের। অন্যদিকে, একদিনে করোনাকে পরাস্ত করে ঘরে ফিরেছেন ১ হাজার ৭৪২ জন। এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনাজয়ীর সংখ্যা ১৯ লক্ষ ৬৪ হাজার ৭৯৭ জন। বর্তমানে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ১৬ হাজার ৮৬৪ জন।

ইতিমধ্যে সিনেমা, রেস্তরাঁ, বার, জিম থেকে শুরু করে অডিটোরিয়াম সবক্ষেত্রে উপস্থিতিতে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে। সরকারি এবং বেসরকারি অফিসের ক্ষেত্রেও এই একই নিয়ম কার্যকর হয়েছে। বিভিন্ন সামজিক অনুষ্ঠানের ক্ষেত্রেও বিধি শিথিল করে ৭৫ শতাংশ উপস্থিতি করার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে রাস্তার মিটিং-মিছিলে তিনি কোনও ছাড় দেননি। সেটা আগের মতো ২০০ জনের মধ্যেই সীমাবদ্ধ রাখতে হবে বলেই ঘোষণা করেছেন তিনি। এছাড়াও রাত্রীকালীন কার্ফু শিথিল হয়ে রাত ১১ টা থেকে করা হয়েছে সরকারের তরফে। অর্থাৎ এখন থেকে রাত ১০ টার পরিবর্তে ১১ টা থেকে কার্ফু শুরু হবে, যা চলবে ভোর ৫ টা পর্যন্ত। আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত এই নিয়ম থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *