নতুন সিদ্ধান্ত কলকাতা মেট্রোর তরফে

মেট্রো কলকাতাবাসীদের নিত্যদিনের সঙ্গী। দিনের পর দিন বহু যাত্রী সাহায্য নিয়ে আসছে এই পরিষেবার। এবার পরিবর্তন হলো নিত্যযাত্রী সঙ্গীর, এগোলো বিদায়ের পথে। একমাত্র কলকাতায় থাকলেও এবার কলকাতা থেকেও বিদায় নিলো নন এসি মেট্রো রেক। গোটা দেশ ভারতের মধ্যে একমাত্র রাজ্যের কলকাতাতেই দেখা যেত নন এসি রেক। একমাত্র মহানগরীতে চলাচল করত নন এসি মেট্রো রেক। কিন্তু এবার আর অপেক্ষা করতে হবে না এসি মেট্রোর। কলকাতা মেট্রো থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নিল নন এসি রেক। শেষ হল দীর্ঘ তিন দশকের পথচলা। সম্প্রতি এমনই জানিয়েছেন কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার। তবে গত বছর মার্চে লকডাউনের পর থেকে আর যাত্রী পরিবহণে ব্যবহার করা হয়নি কোনও নন এসি রেক।

প্রায় ১ বছর পর আনুষ্ঠানিকভাবে সেই রেকগুলিকে বিদায় জানাল কলকাতা মেট্রো। শেষবার নোয়াপাড়া – দক্ষিণেশ্বর নবনির্মিত লাইন পরীক্ষা করতে ব্যবহার করা হয়েছিল নন এসি রেক। অবশেষে ১৪টি এসি রেক এসে পৌঁছনোয় নন এসি রেক ব্যবহার সম্পূর্ণ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

১৯৮৪ সালের ২৪ অক্টোবর যাত্রা শুরু করেছিল কলকাতার নন এসি মেট্রো রেক। প্রথম দফায় চেন্নাই থেকে এসেছিল ৯টি নন এসি রেক। নয়ের দশকে আরও ৯টি রেক চেন্নাই থেকে এসে পৌঁছয় কলকাতায়। তার পর থেকে কলকাতা ও শহরতলির বাসিন্দাদের অবিরাম পরিষেবা দিয়েছে রেকগুলি। পরিবহণ করেছে লক্ষ লক্ষ যাত্রীকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *