দ্য যোগা ইনস্টিটিউটের নিস্পন্দ অ্যাপ

দ্য যোগা ইনস্টিটিউট মুম্বইয়ের ১০২ বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে আয়োজিত এক ভার্চুয়াল সভায় প্রধান অতিথি রূপে উপস্থিত হয়ে আয়ুষ মন্ত্রী শ্রীপাদ ওয়াই নায়েক বলেছেন, কোভিড অতিমারির সময়ে যোগা মানুষের শারীরিক ও মানসিক স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করেছে। 

দ্য যোগা ইনস্টিটিউটের প্রশংসা করে তিনি বলেন, অতিমারির সময়ে কোভিড সংক্রান্ত কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তারা এবং মানুষ ও সমাজের স্বার্থে ১০২ বছর ধরে তারা কাজ করে চলেছেন। তিনি দ্য যোগা ইনস্টিটিউটের মেডিটেশন অ্যাপ ‘নিস্পন্দ’র সূচনাও করেন। তিনি বলেন, এইরকম মেডিটেশন অ্যাপের জন্য সারা বিশ্ব অপেক্ষায় ছিল। এই অ্যাপ মেডিটেশনকে মানুষের হাতের মুঠোয় এনে দেবে। বিশ্ব মানবতার সেবায় দ্য যোগা ইনস্টিটিউটের ১০২ বছর পূর্ণ করার প্রশংসা করে তিনি বলেন, যোগা হল বিশ্বকে ভারতের উপহার, আর দ্য যোগা ইনস্টিটিউট সযত্নে তা মানুষের কাছে পৌঁছে দিচ্ছে। তিনি আরও বলেন, কোভিড অতিমারির সময়ে মানুষ যোগার প্রকৃত মূল্য বুঝতে পেরেছে। যোগা শুধু তাদের শারীরিক স্বাস্থ্য ও রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করেছে তা নয়, যোগা মানুষের মানসিক স্বাস্থ্য ও আবেগকেও সুস্থ রাখতে সাহায্য করেছে।

দ্য যোগা ইনস্টিটিউট ভারত-সহ বিশ্বের সর্বত্র হাউসহোল্ডার যোগাকে আরও বেশিসংখ্যক মানুষের কাছে পৌঁছে দেওয়ার কাজে নিয়োজিত রয়েছে বলে জানান দ্য যোগা ইনস্টিটিউটের ডিরেক্টর ড. হংস জে যোগেন্দ্র। তাঁর মতে এই ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা যোগগুরু শ্রী যোগেন্দ্রজীর প্রদর্শিত পথে তিন প্রজন্মের যোগীদের প্রচেষ্টার ফলে এটা সম্ভব হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *