দেশের করোনা সংক্রমণের আক্রান্তের সংখ্যায় বাড়ছে চিন্তা

আবার একবার অভিযোগ উঠল রাজ্য সরকারের ওপর৷ নিয়ম না মেনে রাজ্য সরকারের বিভিন্ন দফতরে করণিক নিয়োগ করা হয়েছে৷ অনিয়মের অভিযোগ উঠল পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)-এর বিরুদ্ধে৷ এ নিয়ে মামলা দায়ের করা হল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল (স্যাট)-এ। প্রায় ১০৩ জন চাকরিপ্রার্থী এই মামলাটি করেছেন৷ তাঁদের আর্জি, ওই নিয়োগের উপর স্থগিতাদেশ জারি করা হোক৷ অন্যদিকে, অভিযোগ খতিয়ে দেখে ২৪ তারিখের মধ্যে উত্তর দিতে হবে পিএসসি’কে৷ জরুরি ভিত্তিতে পিএসসিকে নোটিশ পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। ২৪ তারিখই মামলার পরবর্তী শুনানি। 

২০১৯ সালে রাজ্য সরকারের বিভিন্ন দফতরে করণিক নিয়োগ জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়৷ সাত হাজার শূন্যপদের জন্য পরীক্ষা নেয় পিএসসি। পার্ট ১ ও পার্ট ২, দুটি ধাপে নিয়োগ পরীক্ষা নেওয়া হয়৷ ২০২১ সালের ২৩ সেপ্টেম্বর প্রকাশিত হয় মেধা তালিকা। কিন্তু পরের দিনই ওয়েবসাইট থেকে সেই তালিকা সরিয়ে দেয় পিএসসি৷ ‘ বিশেষ তালিকা’ উল্লেখ করে ৩০ সেপ্টেম্বর নতুন তালিকা প্রকাশ করে কমিশন। তাতে দেখা যার প্রথম তালিকার সঙ্গে বেশ অসামঞ্জস্য রয়েছে৷ অনেকের নামও বাদ গিয়েছে৷  অভিযোগ আরও আছে৷

কম্পিউটার যতগুলি পদ আছে, সেই অনুযায়ী টেস্টের পরীক্ষাতেও বিজ্ঞপ্তি অনুযায়ী নিয়োগ হয়নি৷ গত বছর ডিসেম্বরে ফের নতুন বিজ্ঞপ্তি দিয়ে ১:১ অনুপাতের বদলে ১:১.১৪ অনুপাতে প্রার্থীর পরীক্ষা নেওয়ার কথা জানানো হয়। একবার নিয়োগ প্রক্রিয়া শুরুর পর এই ভাবে বারে বারে নিয়ম বদলের বিরোধিতা করে মামলা হয় স্যাটে। পি এস সিকে হাতে হাতে নোটিশ দিয়ে ২৪ জানুয়ারি শুনানিতে হাজির থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *