তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কার কথা জানিয়েছেন IIT কানপুর-এর গবেষকরা

ধীরে ধীরে সুস্থতার পথে হাঁটলেও এবার তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় ভুগছে দেশ। ইতিমধ্যেই নতুন প্রজাতির Delta Plus ভাইরাস ভয় দেখাচ্ছে গোটা দেশকে। এরমধ্যেই দেশের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান IIT- কানপুরের গবেষকদের দ্বারা তৈরি একটি রিপোর্টে বলা হয়েছে যে আগামী জুলাইয়ের 15 তারিখের মধ্যে যদি গোটা দেশে আবার আনলক পর্ব সম্পূর্ণ হয়ে যায়, সেক্ষেত্রে সেপ্টেম্বর ও অক্টোবরের মধ্যে দেশে আছড়ে পড়তে পারে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ। সেক্ষেত্রে দৈনিক সংক্রমণের হার 5 লাখ পর্যন্ত পৌঁছতে পারে বলে আশঙ্কা IIT- কানপুরের বিশেষজ্ঞদের।

IIT- কানপুরের যে গবেষকদের দল এই সমীক্ষাটি চালিয়েছে, তাঁদের নেতৃত্ব দিয়েছেন অধ্যাপক রাজেশ রঞ্জন ও মহেন্দ্র বর্মা। ভারত যদি আগামী 15 জুলাইয়ের মধ্যে সম্পূর্ণভাবে আনলক হয়, সেক্ষেত্রে পরিস্থিতি কী দাঁড়াতে পারে, সেটাই এই সমীক্ষায় তুলে ধরা হয়েছে। এর মূলত তিনটি সম্ভাব্য ফলাফলের পূর্বাভাস দিয়েছেন গবেষকরা।

প্রথম পূর্বাভাসে বলা হয়েছে বাধা-নিষেধ শিথিল হলে অক্টোবর মাসে দেশে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ আছড়ে পড়বে। সেক্ষেত্রে দ্বিতীয় ঢেউয়ের তুলনায় সর্বোচ্চ দৈনিক সংক্রমণের হার বেশ কিছুটা কম থাকবে বলেই মত বিশেষজ্ঞদের। দ্বিতীয় পূর্বাভাসে করোনাভাইরাসের নতুন প্রজাতি ও তার সংক্রমণের ক্ষমতা সম্পর্কে বলা হয়েছে যে সব ধরনেরর লকডাউন ও বাধানিষেধ তুলে নেওয়া হলে, দ্বিতীয় ঢেউয়ের তুলনায় তৃতীয় ঢেউ আরও বেশি সংক্রমণ ছড়াতে পারে বলে মত বিশেষজ্ঞদের। তৃতীয় পূর্বাভাসে বিশেষজ্ঞরা জানাচ্ছেন আগামী অক্টোবর মাসের শেষের দিকে গিয়ে দৈনিক সংক্রমণের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছোতে পারে ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *