ট্রাম পরিষেবা বন্ধ করার আর্জি

কলকাতার এক প্রাচীন ঐতিহ্যের মধ্যে পরে ট্রাম। ইতিহাসকে সাক্ষী রেখে আজও কলকাতার বুক চিড়ে ছুটে চলে ট্রাম৷ কিন্তু ধীরে ধীরে খাস কলকাতা থেকে লুপ্ত হয়ে যাচ্ছে এই ট্রাম৷ কিন্তু ধীর গতির ট্রামের জন্য যানজট নিয়ন্ত্রণে সমস্যায় পড়তে হয় ট্রাফিক পুলিশকে৷ এই যানজট নিয়ন্ত্রণেই এবার শ্যামবাজার পাঁচ মাথা ও শিয়ালদহ ফ্লাইওভার সহ কলকাতার ২৪টি এলাকা থেকে পরিবেশ বান্ধব ট্রামকে চিরবিদায় জানাতে চাইছে কলকাতা পুলিশ।

কলকাতা পুলিশের প্রস্তাব, শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে ট্রাম লাইন তুলে দেওয়া হোক৷ বদলে সেখানে পার্কিং স্পেস তৈরি করে কলকাতা পুরসভাকে দায়িত্ব দেওয়া যেতে পারে। এই সংযোগ স্থলকে কেন্দ্র করে উল্টোডাঙ্গা রোড ও আচার্য প্রফুল্ল চন্দ্র রায় রোডের মধ্যে তিনশো মিটার জায়গা জুড়ে ট্রাম লাইন রয়েছে। কিন্তু এই পথে ট্রাম চলে না। এই অংশ পার্কিংয়ের জন্য গুরুত্বপূর্ণ। অন্যদিকে পরিবহণ নিগমের বক্তব্য,  বেলগাছিয়া সেতুর স্বাস্থ্য পরীক্ষার জন্য এই রুটে ট্রাম চলাচল বন্ধ রাখতে হয়েছে৷ নতুন করে টালা ব্রিজ তৈরি হচ্ছে। আগামী বছরের মধ্যেই কাজ মিটে যাবে৷ টালা ব্রিজ চালু হলে বেলগাছিয়া ব্রিজের উপর থেকেও পরিবহণের চাপ কমে যাবে। তার পর আগের মতোই ফের ট্রাম চলাচল শুরু করা সম্ভব হবে৷ 

যদিও পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম পুলিশের এই প্রস্তাব মানতে নারাজ। তাদের বক্তব্য, এই সকল এলাকায় সাময়িকভাবে ট্রাম বন্ধ রাখা হয়েছে৷ বেলগাছিয়া ব্রিজ ও শিয়ালদহ ফ্লাইওভার মেরামতির জন্য বন্ধ রয়েছে ট্রাম চলাচল। এই কাজ সম্পূর্ণ হলেই ট্রাম ট্র্যাক সংস্কারের কাজে হাত দেবে নিগম৷ পুনরায় চালু করা হবে পরিবেশ বান্ধব ট্রাম৷ পুলিশের দাবি, গত কয়েক বছর ধরে এই সব রাস্তায় ট্রাম চলাচল বন্ধ থাকায় ট্রাম ট্র্যাকগুলি নষ্ট হয়ে গিয়েছে৷ ফলে বিভিন্ন সময়ে তা দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়াচ্ছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *