টিকাকরণ নিয়ে সচেতন রাজ্য সরকার

বাড়তে থাকা দ্বিতীয় ঢেউ থেকে সবে মাত্র ধীরে ধীরে মুক্তি পেতে শুরু করেছে দেশ। করোনা সংক্রমণ রোধের সব চেয়ে বড় ভূমিকা টিকাকরণের। এই টিকাকরণ নিয়েই রাজ্যে ঘটে গেলো বড় ঘটনা। ভুয়ো টিকাকরণ নিয়ে উত্তাল রাজ্য। ভুয়ো ভ্যাকসিন কাণ্ড নিয়ে ইতিমধ্যেই ব্যাপক অস্বস্তিতে রয়েছে রাজ্য সরকার। কলকাতার কসবায় ভুয়ো টিকাকরণ শিবির কাণ্ডের জেরে রাজ্যে আরও কড়া হল টিকাকরণ শিবির আয়োজনের বিধি। ভুয়ো ভ্যাকসিন শিবিরের মত ঘটনা রুখতে রাজ্যে এখন থেকে টিকাকরণের কাজে যুক্ত রয়েছে এমন বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমের সঙ্গে যৌথভাবে বেসরকারি টিকাকরণ শিবিরের আয়োজন করতে হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাতে নজরদারি চালাবে স্বাস্থ্য দফতর।

বেসরকারি শিবিরের আয়োজন করতে গেলে এখন থেকে সংশ্লিষ্ট হাসপাতাল থেকেই ভ্যাকসিন কিনতে হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, এতদিন বেসরকারি শিবিরের জন্য সরকারি হাসপাতাল থেকে ভ্যাকসিন কিনতে হত। মুখ্য বা ব্লক স্বাস্থ্য আধিকারিকের কাছ থেকেও আবশ্যিক ভাবে লিখিত অনুমতি নিতে হবে। শিবির চলাকালীন স্বাস্থ্যকর্মীদের নজরদারি বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।

স্বাস্থ্য দফতরের নতুন নির্দেশিকায় প্রশ্ন উঠছে, অস্থায়ী টিকাকরণ শিবির আয়োজন কি তাহলে পুরোপুরি বেসরকারি হাসপাতাল নির্ভর হয়ে উঠল না। বেসরকারি হাসপাতাল থেকে টিকা ক্রয়ের ক্ষেত্রে কীভাবে মূল্য নির্ধারণ হবে তাও স্বাস্থ্য দফতরের তরফে স্পষ্ট করা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *