চিনা বাইক নিষিদ্ধ করল মিজোরাম সরকার

পূর্ব লাদাখে চিনের সঙ্গে সংঘাতের আবহে বুধবার চিনে তৈরি কেনবো বাইকে নিষেধাজ্ঞা আরোপ করল মিজোরাম সরকার। তবে, মিজোরাম সরকারের একটি সূত্র জানাচ্ছে, মাদক-সহ বিভিন্ন নিষিদ্ধ জিনিসের চোরাচালানে কাজে লাগানো হচ্ছে চিনা বাইক। প্রতিবেশী দেশ মায়ানমার থেকে ঢুকছে মাদক। যে কারণে কেনবো মোটরসাইকেলের ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

কোভিড মহামারীর কারণে আন্তর্জাতিক সীমান্ত, ত্রিপুরা, অসম, মণিপুরের সীমানাও সিল করে রেখেছে এই রাজ্যটি। তার পরেও কিন্তু চোরাচালান বন্ধ করতে ব্যর্থ হয়েছে মিজোরাম সরকার। সরকারি সূত্রে খবর, মেথামফেটামিন ট্যাবলেট-সহ একাধিক ড্রাগ পাচার হচ্ছে। মিজোরাম সরকারের রিপোর্ট অনুযায়ী, ১ জুলাই থেকে এ পর্যন্ত ২৯ কোটি টাকার নিষিদ্ধ পণ্য এই দুই আন্তর্জাতিক সীমান্ত থেকে আটক করা হয়েছে। এর মধ্যে হেরোইন-সহ একাধিক ধরনের মাদক রয়েছে।

মিজোরাম সরকারের পদস্থ এক আধিকারিক জানান, চিনে তৈরি এই মোটরসাইকেল নথিভুক্ত নয় মিজোরামে। দেশের বাইরে থেকে রেজিস্ট্রিহীন এই বাইকের আমদানি ইদানীং বেড়েছে। রাজ্যের রাস্তাঘাটে চিনা টুহুইলার ভরে যাচ্ছে। বিশেষত, মায়ানমার সীমান্ত লাগোয়া চম্পাই, হনথিয়াল, লাংটলাই, সেরছিপের মতো জেলাগুলিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *