কোচবিহারে পাঁচ লক্ষ টিকাকরণের গণ্ডি পার

কোচবিহার জেলায় ভ্যাকসিন প্রাপকের সংখ্যা পাঁচ লক্ষ অতিক্রম করেছে। জেলায় এখনও পর্যন্ত ১৫০টি জায়গায় এই ভ্যাকসিন দেওয়া হয়েছে। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ রণজিৎ ঘোষ বলেন, যে মায়েদের ১২ বছর বয়স পর্যন্ত সন্তান রয়েছে, তাঁদের ভ্যাকসিন দেওয়া হবে। এ জন্য তাঁদের নাম সংগ্রহ করা হচ্ছে। 

সন্তানের বয়স ১২ বছরের মধ্যে হলে, সেই মায়েদের ভ্যাকসিন দেওয়ার উদ্যোগ শুরু করেছে স্বাস্থ্যদপ্তর। ইতিমধ্যেই ভ্যাকসিন দেওয়ার জন্য ওই মায়েদের নাম নথিভুক্ত করার কাজ শুরু হয়েছে। মূলত আশাকর্মী, স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের মাধ্যমে নাম সংগ্রহ করা হচ্ছে। যাঁদের সন্তানের বয়স ১২-এর মধ্যে, সেই সমস্ত মায়েরা বিডিও অফিসে গিয়েও নিজেদের নাম নথিভুক্ত করাতে পারবেন। 

কোচবিহার জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, জেলায় এখনও পর্যন্ত ভ্যাকসিন দেওয়ার জন্য মোট ১৫০টি ক্যাম্প হয়েছে। সুপার স্প্রেডারদের ভ্যাকসিন হয়েছে। এই তালিকায় ১ লক্ষ ১১ হাজার ৮৭৯ জন ভ্যাকসিন পেয়েছেন। দুয়ারে ভ্যাকসিনেশনের ৯৮টি ক্যাম্প হয়েছে। যার মাধ্যমে ১ লক্ষ ১৫ হাজার ৬৫১ জনকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। 


জেলা স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, কোচবিহার জেলায় গত সোমবার পর্যন্ত মোট ৪ লক্ষ ৯৮ হাজার ১৩৩ জনকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হয়েছে ৩ লক্ষ ৬৫ হাজার ১৮৪ ও দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ১ লক্ষ ৩২ হাজার ৯৪৯। অর্থাৎ এখনও পর্যন্ত ২ লক্ষ ৩২ হাজার ২৩৫ জনকে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দিতে হবে। মঙ্গলবার মোট ভ্যাকসিন প্রাপকের সংখ্যা পাঁচ লক্ষ ছাড়িয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *