ওমিক্রনের পর কি হতে পারে করোনা

করোনা সংক্রমণের দাপটের পর ধীরে ধীরে শক্তি বিস্তৃতি করছে ওমিক্রন। করোনা ভাইরাস আবহে এখন নতুন উদ্বেগের কারণ ওমিক্রন প্রজাতি। বিশ্বজুড়ে এই প্রজাতি দাপিয়ে বেড়াচ্ছে। আমেরিকা থেকে শুরু করে ইউরোপের একাধিক দেশ, ভারত… সব জায়গায় ওমিক্রন বহু মানুষকে আক্রান্ত করেছে। তবে এই সময়ে অনেকের প্রশ্ন জাগছে যে, ওমিক্রন হলে হয়তো আর কোভিড হবে না। বা ওমিক্রন হলে অ্যান্টিবডি শরীরে থেকে যাবে বহুদিন। এই তথ্য কতটা সঠিক? কী বলছেন বিশেষজ্ঞ?

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর-এর সাইন্টিফিক অ্যাডভাইজারি কমিটি অফ দ্যি ন্যাশেনাল ইন্সটিটিউট অফ এপিডেমোলজির চেয়ারপার্সন জয়প্রকাশ মুলিয়িল দাবি করেছেন, ওমিক্রন হলে যে আর করোনা হবে না তার কোনও মানে নেই। তবে ওমিক্রন হলে তার অ্যান্টিবডি শরীরে থেকে যেতে পারে সারা জীবন। তাঁর কথায়, টিকা নেওয়ার আগে দেশের অধিকাংশ মানুষের করোনা হয়ে গিয়েছিল এবং তার জন্য অধিকাংশের শরীরে অ্যান্টিবডি আগে থেকেই ছিল। ভ্যাকসিনের প্রথম ডোজ তাদের জন্য বুস্টার হিসেবে কাজ করেছে। সেই কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা আরও বেড়েছে ওমিক্রনের বেলায়। তাই এই প্রজাতিতে খুব বেশি মারাত্মক কিছু দেখা যাচ্ছে না। তিনি আরও জানিয়েছেন, ওমিক্রন এখনভাবে ছড়াচ্ছে যে সকলের হবে, ভ্যাকসিন দিয়ে তাকে আটকানো যাবে না। কিন্তু তার প্রভাব অনেকটাই কমে যাবে।

ভ্যাকসিন সম্পর্কে তিনি বলছেন, ৬০ বছরের বেশি বয়সিদের বুস্টার লাগবে কারণ তাদের শরীরে দুটি ডোজ ঠিকভাবে ওমিক্রনের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারেনি। আবার কারও কোমর্বিডিটি থাকলে তিনি বুস্টার ডোজ নিতে পারেন। কিন্তু মনে হচ্ছে, আর কয়েক মাসের মধ্যেই এই কোভিড সাধারণ সর্দি-জ্বর হয়েই থেকে যাবে। তাই তিনি বলছেন, আপাতত কোভিড বিধি মেনে এবং স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দিকে নজর দিলেই চলবে, ওমিক্রন নিয়ে বেশি আতঙ্কিত হওয়ার দরকার নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *