ঊর্দ্ধমুখী রাজ্যের করোনা সংক্রমণে আক্রান্তের ও মৃত্যুর সংখ্যা

কড়া বিধিনিষেধ জারির পর থেকে কিছুটা স্বস্তি মিলেছিলো রাজ্যের করোনা সংক্রমণের সংখ্যায়। তবে আজ আবার রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা কিছুটা বেড়েছে। তবে মৃত্যু নিয়ে একটা চিন্তা রয়েই গিয়েছে। তবে কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় আক্রান্ত অনেকটাই কমেছে তুলনায় যা স্বস্তির ব্যাপার। রাজ্যের আজ পজিটিভিটি রেট কিঞ্চিত বেড়ে হল ৭.৩২ শতাংশ। এদিকে সুস্থতার হার ৯৫.৫৬ শতাংশ।

রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৯৬৯ জন। সংক্রমিত জেলাগুলির মধ্যে আজ আবার প্রথম স্থানে উত্তর ২৪ পরগনা। নতুন করে সেখানে সংক্রমিত যথাক্রমে ৬৯৭ জন এবং কলকাতা দ্বিতীয়, সেখানে সংক্রামিত ৬৫৪ জন। সব মিলিয়ে রাজ্যের মোট আক্রান্তের সংখ্যা ১৯ লক্ষ ৭৯ হাজার ২৫৪ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩৪ জনের মোট মৃত্যু হয়েছে ২০ হাজার ৪৪৫ জনের। অন্যদিকে, একদিনে করোনাকে পরাস্ত করে ঘরে ফিরেছেন ১৭ হাজার ৭৩৪ জন। এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনাজয়ীর সংখ্যা ১৮ লক্ষ ৯১ হাজার ৭৪০ জন। বর্তমানে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৬৭ হাজার ৩৬৯ জন।

এদিকে ওমিক্রন আক্রান্তের মাঝেই নতুন আতঙ্ক দেখা দিয়েছে যার নাম ‘স্টেলথ ওমিক্রন’। এটি আসলে ওমিক্রনের নয়া সাব-স্ট্রেন। এর নাম দেওয়া হয়েছে বিএ.২। গত ডিসেম্বর মাসে এই নয়া স্ট্রেনের খোঁজ মিলেছিল। তারপর থেকেই আতঙ্ক যে আরও মারাত্মক কিছু প্রজাতি হয়তো ছড়াতে পারে বিশ্বজুড়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগেই জানিয়েছিল যে, ওমিক্রনের মোট তিনটি সাব-স্ট্রেন রয়েছে। এখনও পর্যন্ত গোটা বিশ্বে যত ওমিক্রন সংক্রমণ হয়েছে, তার মধ্যে থেকে দেখা গিয়েছে যে ৯৯ শতাংশই বিএ.১ সাব-স্ট্রেন। এখন আবার বিএ.২ নিয়ে আতঙ্ক সৃষ্টি হল। ভারতেও এই স্ট্রেন সংক্রমণ ছড়াতে পারে বলে ইতিমধ্যেই সতর্ক করে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *