ঊর্দ্ধমুখী কলকাতার মৃতের সংখ্যা

ক্রমেই বাড়ছে করোনা সংক্রমণে আক্রান্তের সংখ্যা। তবে এই মুহূর্তে কিঞ্চিত স্বস্তি কারণ আক্রান্তের সংখ্যা আপাতত নিম্নমুখী হয়েছে। কিন্তু আজ সামান্য বেড়েছে দৈনিক আক্রান্ত। এদিকে কলকাতার সংক্রমণও এখনই কম হওয়ার দিকে যাচ্ছে না। সব মিলিয়ে একটি চাপা উদ্বেগ রয়েই যাচ্ছে।

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, রাজ্যে আজ আক্রান্ত হয়েছে ১১ হাজার ৪৪৭ জন এবং এই একই সময় মৃত্যু হয়েছে ৩৮ জনের। কলকাতায় একদিনে করোনা আক্রান্ত ২ হাজার ১৫৪ জন। সংক্রমণের নিরিখে তারপরেই রয়েছে উত্তর ২৪ পরগনা। সেখানে আক্রান্ত ১ হাজার ৭৯৮ জন। ফলে গোটা রাজ্য জুড়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯ লক্ষ ২৮ হাজার ৯৬১ জন। মোট মৃত্যু হয়েছে ২০ হাজার ১৯৩ জনের।

আজ বঙ্গের পজিটিভিটি রেট ১৬.৯৮ শতাংশ। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৫ হাজার ৪১৮ জন। মোট সুস্থ হওয়ার সংখ্যা ১৭ লক্ষ ৫৭ হাজার ০৬৬ জন। সুস্থতার হার ৯১.০৯ শতাংশ ও মৃত্যু হার ১.০৫ শতাংশ। এই মুহূর্তে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ১ লক্ষ ৫১ হাজার ৭০২ জন, গত ২৪ ঘণ্টায় বেড়েছে ৪ হাজার ০০৯ জন।

এদিকে ১১ মার্চের পর থেকে কোভিড সাধারণ রোগে পরিণত হতে পারে বলে দাবি করেছেন ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-এর অতিমারি বিভাগের প্রধান সমীরণ পাণ্ডা। তিনি বলেন, মনে করা হচ্ছে ১১ ডিসেম্বর থেকে শুরু করে তিন মাস ধরে দেশে চলবে ওমিক্রনের দাপট। ১১ মার্চের পর এই রোগের হাত থেকে কিছুটা অব্যাহতি পেতে পারে সকলে।

পাণ্ডার মতে, সম্ভবত ১১ মার্চের পর ভারতে কোভিড-১৯ এর অবস্থান একটি সাধারণ রোগের মতো হবে৷ তবে এর জন্য বেশ কতকগুলি বিষয়ের উপর বিশেষ নজর রাখতে হবে৷ নতুন করে করোনার কোনও ভ্যারিয়েন্ট আবির্ভূত না হলে এবং যদি ওমিক্রন করোনার ডেল্টা রূপকে প্রতিস্থাপন করে, তবেই আগামী দিনে করোনা একটি সাধারণ রোগে পরিণত হতে পারে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *