উপসর্গহীন আক্রান্তদের থেকে করোনা সংক্রমণের সম্ভাবনা কম, দাবি হু’য়ের

নিউ ইয়র্ক, ১০ জুন: উপসর্গহীন আক্রান্তদের থেকে করোনা সংক্রমণ ছাড়ানোর সম্ভাবনা অত্যন্ত কম। এমনটাই দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। সোমবার জেনেভায় সাংবাদিক বৈঠকে এই বক্তব্যের সমর্থনে সিঙ্গাপুরে আক্রান্তদের উপর হওয়া একটি গবেষণার তথ্য তুলে ধরেছেন হু’র আধিকারিক মারিয়া ভ্যান কারকোভ। উপসর্গহীনদের নিয়ে উদ্বেগ বাড়ছিল। হু’র এই দাবি সত্যি হলে এই ব্যাপারে অনেকটাই স্বস্তি মিলল। যদিও বিশেষজ্ঞদের অন্য একটি অংশ এখনই কোনও সিদ্ধান্তে আসতে নারাজ।
এদিকে, বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত সংক্রমণের শিকার হয়েছে প্রায় ৭১ লক্ষ ৩৯ হাজার। পাশাপাশি মৃতের সংখ্যাও ৪ লক্ষ ৭ হাজার ছুঁতে চলেছে। হু’র প্রধান টেডরস আধানম গেব্রিয়েসাসে মতে, বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির আরও খারাপ হচ্ছে। কয়েকটি দেশে সংক্রমণ নিয়ন্ত্রণে এলেও এখনও আত্মতুষ্ট হওয়ার সময় আসেনি।
মার্কিন মুলুকে মৃত্যুমিছিল অব্যাহত রয়েছে। আমেরিকায় আক্রান্ত ও মৃতের সংখ্যা যথাক্রমে ১৯ লক্ষ ৬১ হাজার ১৮৫ এবং ১ লক্ষ ১১ হাজার। তবে, নিউ ইয়র্কে সংক্রমণের হার ১.২ শতাংশে নেমে এসেছে। ৯ সপ্তাহ আগে এই হার ছিল প্রায় ৬০ শতাংশ। ব্রিটেনেও দৈনিক মৃত্যুহার কমেছে। সরকারি তথ্য অনুযায়ী, সোমবার ৫৫ জনের মৃত্যু হয়েছে। ২৩ মার্চ দেশে লকডাউন জারি হওয়ার পর যা সর্বনিম্ন।
এদিকে, করোনা ভাইরাসের উত্পত্তি নিয়ে ফের বিতর্ক উস্কে দিলেন হার্ভার্ড মেডিক্যাল স্কুলের গবেষকরা। তাঁদের দাবি, গত বছর আগস্ট মাস থেকেই চীনে মারণ ভাইরাস ছড়িয়ে পড়তে শুরু করে। দাবির সমর্থনে উহানের একটি হাসপাতালের স্যাটেলাইট চিত্র এবং সার্চ ইঞ্জিনের তথ্য প্রকাশ করেছে তাঁরা। যদিও এই দাবিকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে চীন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *