ইটানগরে বিপিও/আইটিইএস সেন্টার স্থাপন করেছে এক্সেস এডুটেক

ভারত সরকারের নর্থ ইস্ট বিপিও প্রমোশন স্কিম (এনইবিপিএস) স্থানীয় তরুণদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির জন্য উত্তর-পূর্বাঞ্চলের শহরগুলোতে বিপিও/আইটিইএস কার্যক্রম স্থাপনের পরিকল্পনা করেছে। এনইবিপিএস-এর অধীনে এক্সেস এডুটেক প্রাইভেট লিমিটেড অরুণাচল প্রদেশের ইটানগরে একটি বিপিও/আইটিইএস সেন্টার স্থাপন করেছে। এই কেন্দ্র রাজ্যের বেশ কয়েকজন স্থানীয় যুবকের জীবন বদলে দিয়েছে।

এক্সেস এডুটেক প্রাইভেট লিমিটেড কে ৫০টি আসন বরাদ্দ করা হয়েছে এনইপিবিএস-এর অধীনে ইটানগরে বিপিও/আইটিইএস সেন্টার স্থাপনের জন্য, যা ২০১৯ সালে কার্যক্রম শুরু করে। ডিজিটাল ইন্ডিয়া কর্মসূচির আওতায় এনইবিপিএস স্কীমটি ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় (মেআইটিওয়াই) কর্তৃক অবহিত করা হয়। সফটওয়্যার টেকনোলজি পার্কস অফ ইন্ডিয়া (এসটিপিআই) এই প্রকল্পের নির্বাহী সংস্থা।

এক্সেস এডুটেক প্রাইভেট লিমিটেড একটি সামাজিক উন্নয়ন উদ্যোগ যা দক্ষতা উন্নয়ন, ডাটা এন্ট্রি প্রশিক্ষণ এবং স্মার্ট ক্লাস সলিউশন প্রোগ্রামের ক্ষেত্রে কাজ করে। ইটানগরে তাদের বিপিও/আইটিইএস সেন্টার দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান, শিক্ষা, তথ্য যোগাযোগ ও প্রযুক্তি, গুণগত স্বাস্থ্য এবং বাজারের সুযোগ বৃদ্ধির মাধ্যমে মানব সম্ভাবনা রপ্ত করার জন্য বিশেষজ্ঞ, যার ফলে সুবিধাবঞ্চিত দলগুলোর উন্নয়নের পথ প্রশস্ত হয়। এই পরিকল্পনার উদ্দেশ্য হচ্ছে এই অঞ্চলে বিপিও/আইটিইএস কার্যক্রম প্রতিষ্ঠার মাধ্যমে উত্তর-পূর্বাঞ্চলে একটি তথ্যপ্রযুক্তি বাস্তুতন্ত্র গড়ে তোলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *