আরও এক নতুন টিকার উৎপাদন শুরু হল দেশে

সবে মাত্র কিছুদিন হল ধীরে ধীরে করোনা সংক্রমণের থেকে সুস্থতার মুখ দেখছে দেশ। এরই মাঝে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা। অন্যদিকে দেখা দিয়েছে ডেল্টা প্লাসের সংক্রমণে আক্রান্ত হয়েছে বেশ কিছু। ডেল্টা প্লাসের এই চোখ রাঙানির মধ্যেই এল সুখবর। মার্কিন টিকা প্রস্তুতকারক সংস্থা নোভোভ্যাক্সের তৈরি টিকা কোভোভ্যাক্সের প্রথম ব্যাচের উত্পাদন শুরু হল ভারতে। এই টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল সম্পন্ন হয়েছে। পুণেতে অবস্থিত সেরাম ইনস্টিটিউটের কারখানাতে এই টিকার উৎপাদন শুরু হয়েছে। আমেরিকার ফার্মা সংস্থা নোভাভ্যাক্সের সেখানে দেখা গিয়েছে টিকাটি করোনাভাইরাসের বিরুদ্ধে ৯০ শতাংশেরও বেশি কার্যকরী।

কোভোভ্যাক্সের উৎপাদন নিয়ে টুইট করেন সেরামের প্রধান আদর পুনাওয়ালাও। তিনি জানান, এই টিকা করোনার ভাইরাস থেকে ১৮ বছরের কম বয়সীদের রক্ষা করতে সক্ষম। দেশে এখনও ১৮ বছরের নীচে শুরু হয়নি টিকাকরণ। তাই শিশুদের টিকা দেওয়ার উপরেই দেওয়া হচ্ছে জোর। সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে তাঁরা ড্রাগ কন্ট্রোলার অ্যান্ড জেনারেল অফ ইন্ডিয়ার কাছে ভারতে তৈরি আরও এক ভ্যাকসিন কোভোভ্যাক্সের পেডিয়াট্রিক জনসংখ্যার মধ্যে একটি ক্লিনিকাল ট্রায়াল পরিচালনার অনুরোধ করবে।

অগাস্ট থেকে ডিসেম্বর মাসের মধ্যে ভারতে এই টিকার ২০ কোটি ডোজ তৈরি করা সম্ভব হবে বলে জানানো হয়েছে। প্রসঙ্গত, এর আগে কোভিশিল্ড তৈরি করেছিল সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। সেই অর্থে কোভোভ্যাক্স তাদের তৈরি দ্বিতীয় করোনার টিকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *