আবার একবার আতঙ্কে মুম্বই

কয়েক বছর পার হয়ে গেলেও তার স্মৃতি যেন এখনো জলজ্যান্ত হয়ে রয়েছে মানুষের মনে। ২৬/১১ একটি দিন, যেনো স্মরণীয় হয়ে রয়েছে এই মর্মান্তিক ঘটনার জন্য। ২৬/১১-র আগে ফের বোমাতঙ্ক বাণিজ্য নগরীতে৷ অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির কাছ থেকে ফোনে বিস্ফোরণের হুমকি আসতেই কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হল গোটা মুম্বই শহর।

পুলিশ সূত্রে খবর, মুম্বই পুলিশের ১১২ নম্বরে একটি ফোন আসে৷ অজ্ঞাতপরিচ ওই ব্যক্তি ফোনে পুলিশকে জানান, আন্ধেরির ইনফিনিটি মল, জুহুর পিভিআর মল এবং সাহারা হোটেলে বোমা রাখা হয়েছে। যে কোনও মুহূর্তে বিস্ফোরণ ঘটতে পারে। এই কথাটুকু বলেই ওই ব্যক্তি ফোন কেটে দেন। এই ফোন আসার পরই ওই জায়াগাগুলি নিরাপত্তার বেড়াজালে ঘিরে ফেলে মুম্বই পুলিশ৷ ওই অজ্ঞাতপরিচয় ব্যক্তির খোঁজ শুরু হয়েছে৷ তাঁকে গ্রেফতার করা হবে বলেই পুলিশ সূত্রে খবর।

২০০৮ সালের ২৬ নভেম্বর, আরব সাগর পেরিয়ে মুম্বই শহরে ঢুকে পড়েছিল পাকিস্তানি জঙ্গির দল। এর পর শহরের একাধিক গুরুত্বপূর্ণ জায়গায় বিস্ফোরণ ঘটায় তারা৷ চলে এলোপাথাড়ি গুলি৷ মৃত্যু হয় শতাধিক মানুষের। প্রায় তিন দিন মুম্বইয়ের তাজমহল হোটেল নিজেদের দখলে রেখেছিল জঙ্গিরা। জঙ্গিদের ছোড়া গুলিতে প্রাণ হারিয়েছিলেন তাজমহলের অনেক অতিথি। মৃত্যু হয় একাধিক পুলিশ কর্মীর।২৬/১১ হামলার পর থেকেই এই সময় গোটা মুম্বই শহরের নিরাপত্তা বাড়িয়ে দেওয়া হয়৷ এরই মধ্যে এই হুমকি ফোন চিন্তায় পড়েছিল পুলিশ-প্রশাসন৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *