আফগানিস্তানে পুলিশ আধিকারিককে নির্মমভাবে হত্যা তালিবানের

আফগানিস্তানে তালিবানের বর্বরোচিত আচরণের একের পর এক ঘটনা দেখা যাচ্ছে। বিরোধীদের ক্ষমা করে দেওয়া, সবাইকে নিয়ে চলার কথা বলার পরেও হেরাতের কাছে বাদঘিস প্রদেশের পুলিশ বিভাগের প্রধান জেনারেল হাজি মোল্লা আচাকজাইকে নির্মমভাবে হত্যা করল তালিবান। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই হত্যাকাণ্ডের ভিডিও। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, হাত ও চোখ বেঁধে টেনে নিয়ে যাওয়া হচ্ছে ওই পুলিশ আধিকারিককে। তারপর তাঁকে গুলি করে হত্যা করা হচ্ছে।

আফগানিস্তানের সংবাদমাধ্যম সূত্রে খবর, তুর্কমেনিস্তান সীমান্তের কাছে বাদঘিস প্রদেশ এখন তালিবানের দখলে। গত সপ্তাহে ওই প্রদেশটিও দখল করে নেয় তালিবান। এরপর থেকে শুরু হয় অত্যাচার। জেনারেল হাজি মোল্লা আচাকজাইকে বন্দি করা হয়। এরপর তাঁকে হত্যা করা হয়।

জেনারেল হাজি মোল্লা আচাকজাই তালিবানের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে লড়াই চালিয়েছেন। আফগানিস্তানে গণতান্ত্রিক সরকার গঠিত হওয়ার পরেও তালিবান সহ বিভিন্ন সন্ত্রাসবাদী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই চালিয়েছেন খুন হওয়া এই পুলিশ আধিকারিক। সেই কারণেই তাঁর উপর তালিবানের রাগ ছিল বলে জানিয়েছেন আফগানিস্তানের সাংবাদিকরা। গত রবিবার কাবুল দখল করার পর তালিবানের পক্ষ থেকে জানানো হয়, তাদের বিরোধীদের উপর কোনওরকম অত্যাচার করা হবে না। সবাইকে ক্ষমা করে দেওয়া হবে। সবাইকে সঙ্গে নিয়ে চলবে তালিবান। কিন্তু সেটা যে আসলে শুধুই কথার কথা, তালিবানের আচরণে সেটা স্পষ্ট হয়ে গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *