অলিম্পিক্সের ১৭টি সুইমিং পুলের আকারের সমান সুইমিং পুল তৈরি হচ্ছে ব্রিটেনে

প্রায় শূন্য অভিকর্ষ বলে (‘মাইক্রোগ্র্যাভিটি’) মহাকাশচারীদের প্রশিক্ষণ দিতে ব্রিটেনে তৈরি হচ্ছে বিশ্বের গভীরতম সুইমিং পুল। যা অলিম্পিক্সের ১৭টি সুইমিং পুলের আকারের সমান। এই সুইমিং পুল যে শুধুই মহাকাশচারীদের প্রশিক্ষণ দিতে কাজে লাগানো হবে, তা নয়। সেখানে থাকবে বিশাল ক্লাসরুম, বহু মহাকাশচারীর থাকার ব্যবস্থাও। মহাসাগর ও সুগভীর সমুদ্রের অতলে ডুব দিয়ে প্রাণী ও প্রাকৃতিক সম্পদের খোঁজের জন্য রোবট ও মানুষ নামানোর প্রশিক্ষণও দেওয়া হবে সেখানে।

বিশ্বের এই গভীরতম সুইমিং পুলের নকশা এঁকে তা তৈরির তোড়জোড় শুরু করেছে যে সংস্থা, সেই ‘ব্লু অ্যাবিস’-এর তরফে জানানো হয়েছে আনুমানিত ২১ কোটি ৩০ লক্ষ ডলার খরচ হবে সুইমিং পুলটি বানাতে। এ ব্যাপারে তারা ইউরোপিয়ান স্পেস এজেন্সির সহায়তা নিচ্ছে। দু’বছরের মধ্যেই পুলটির উদ্বোধন করা হতে পারে।

এসা-র এক পদস্থ কর্তা বলেছেন, “ভূগর্ভস্থ সুইমিং পুলটি বানানো হবে ব্রিটেনের কর্নওয়াল বিমানবন্দর নিউকে-তে। সুইমিং পুলটির দৈর্ঘ্য ১৬৪ ফুট। গভীরতা ১৩০ ফুট। যা ২৬ জন মানুষের গড় উচ্চতার যোগফল। সেই পুলটির কয়েকটি তলা থাকবে। থাকবে সিঁড়ি। সেই সুইমিং পুলে মোট জলের আয়তন হবে ১৪ লক্ষ ৮৩ হাজার ২১৬ ঘনফুট। যা অলিম্পিক্সের ১৭টি সুইমিং পুলের আকারের সমান। অথবা প্রমাণ সাইজের ১৬ কোটি ৮০ লক্ষ কাপে যতটা চা ধরতে পারে তার সমান।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *