অনলাইন বিউটি সেলে ৭৫% বৃদ্ধি আশা করছে পার্পল

গত তিন বছরে হুগলীর মতো নন-মেট্রো শহরগুলিতে অন্য সাতটি মেট্রো শহরের চেয়ে ৫১% বেশি আয়বৃদ্ধি ঘটাতে পেরেছে ভারতের অগ্রণী বিউটি মার্কেটপ্লেস পার্পল। এরফলে পার্পলের নন-মেট্রো রেভিনিউ শেয়ার বর্তমানে ৭০%। সামগ্রিক পরিমাণের দিক থেকে বিউটি শপিং অনলাইনে স্কিনকেয়ার, মেক-আপ ও হেয়ারকেয়ার যথাক্রমে ৩৫%, ৩১% ও ২৬%। হুগলীর মতো নন-মেট্রো শহরগুলির অনলাইন বিউটি প্রোডাক্ট ক্রেতাগণ মেট্রোর ক্রেতাদের থেকে ৮০% বেশি অর্ডার দিয়ে থাকেন। প্রকৃতপক্ষে, নন-মেট্রো ক্রেতারা বিগত ৩ বছরে বিউটি প্রোডাক্ট ক্রয়ের পরিমাণ দ্বিগুণ করেছেন। বিউটি ই-কমার্সে হেলথ অ্যান্ড হাইজিন প্রোডাক্ট ও ওয়েট ম্যানেজমেন্ট প্রোডাক্ট এগিয়ে থাকা ক্যাটাগরিতে রয়েছে, যার পরিমাণ হুগলীর মতো নন-মেট্রো শহরগুলিতে ৬৫%। ভারতে বিউটি ই-কমার্স চাহিদার বিচারে বৃদ্ধির দিক থেকে ছোটো শহরগুলি এগিয়ে রয়েছে ৫০% থেকে ১৫০% দ্রুততায়।

প্রতি মাসে হুগলীর মতো নন-মেট্রো শহরগুলির ক্রেতাগণ  হেয়ার কেয়ার প্রোডাক্টে বেশি ব্যয় করে থাকেন, যার পরেই স্থান মেক-আপ ও স্কিনকেয়ার প্রোডাক্টের। হুগলীর মতো নন-মেট্রো শহরগুলিতে বিভিন্ন ব্র্যান্ডে ক্রেতাদের অর্থব্যয় ভিন্নপ্রকারের। ভিটামিন-সি ও ই, অ্যালোভেরা, গ্রিন টি, রোজ, নিম, পেঁপে, অ্যামন্ড, লেমন ও শশার মতো উপাদানে ভরা বিউটি প্রোডাক্ট বেশি জনপ্রিয়। নন-মেট্রো শহরগুলিতে এইরকম লেনদেনের ৭০ শতাংশ হয়ে থাকে। 

ভারতের বৃহত্তম অনলাইন বিউটি সেল লঞ্চ্‌ করতে চলেছে পার্পল, যা চলবে ৪ আগস্ট থেকে ৮ আগস্ট পর্যন্ত। পাঁচ দিনের এই সেল ফেস্টিভ্যালে ৫০০ ভারতীয় ও আন্তর্জাতিক ব্র্যান্ডের ১৫ হাজারেরও বেশি বিউটি প্রোডাক্ট পাওয়া যাবে পার্পল-ডটকম’এ। ভারতের বৃহত্তম এই অনলাইন বিউটি সেলে থাকবে স্কিন কেয়ার, হেয়ার কেয়ার ও মেক-আপ ক্যাটাগরির বিউটি প্রোডাক্টের সম্ভার। অনলাইন সেল ফেস্টিভ্যালে পার্পলের এক্সক্লুসিভ বিউটি ব্র্যান্ডগুলি ছাড়াও থাকবে নামী গ্লোবাল ব্র্যান্ডগুলি। অনলাইন সেল ফেস্টিভ্যাল চলাকালীন পার্পল তার সেলারদের অন্যসময়ের চেয়ে তিনগুণ বেশি ডিসকাউন্ট প্রদানের সুযোগ দেবে। এরফলে পার্পলের দৈনিক লেনদেনের পরিমাণ ৬ গুণ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। কোম্পানির আশা, এইসময়ে আসা মোট অর্ডারের ৭৫% আসবে টিয়ার-২ ও টিয়ার-৩ শহরগুলি থেকে। বিগত কয়েকবছরে দেখা গিয়েছে, পার্পলের বিউটি ও কসমেটিক প্রোডাক্টের অনলাইন শপিং বৃদ্ধি পেয়েছে গ্রাহকদের পার্সোনাল কেয়ারের প্রতি পছন্দ ও সচেতনতার কারণে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *