অগাস্টেই করোনা টিকা পাবে শিশুরা, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

আগামী মাসেই করোনা টিকা পাবেন শিশুরা। অর্থাৎ অগাস্টেই দেশে শুরু হতে চলেছে শিশুদের টিকাকরণ। জানা গিয়েছে, মঙ্গলবার BJP-র পার্লামেন্টারি কমিটির বৈঠকে প্রধানমন্ত্রীকে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য।

বিশেষজ্ঞদের মতে, করোনার শৃঙ্খল রুখতে এটাই সবচেয়ে বড় পদক্ষেপ হবে। তৃতীয় ঢেউ মোকাবিলার ক্ষেত্রেও শিশুদের টিকাকরণ অত্যন্ত আবশ্যিক বলে মনে করা হচ্ছে। চলতি মাসের শুরুতেই কেন্দ্র ভ্যাকসিন বিশেষজ্ঞ কমিটির চিকিৎসক এন কে অরোরা জানিয়েছিলেন, সেপ্টেম্বরেই ১২-১৮ বছরের জন্য টিকাকরণ শুরু হবে। ইতিমধ্যেই ট্রায়াল পর্ব শুরু করেছে জাইডাস ক্যাডিলা সংস্থা। ট্রায়াল চালাচ্ছে ভারত বায়োটেকও। AIIMS প্রধান রণদীপ গুলেরিয়া জানিয়েছিলেন, সেপ্টেম্বরের মধ্যেই শিশুদের উপর কোভ্যাক্সিনের ট্রায়াল পর্ব শেষ হবে। সে ক্ষেত্রে সেপ্টেম্বর থেকেই ভ্যাকসিনেশন শুরু হওয়ার কথা। আর এবার খোদ স্বাস্থ্যমন্ত্রীর এই বক্তব্য আরও আশা বাড়াল বলেই মনে করছেন চিকিৎসকরা।

এই পরিস্থিতিতে শিশুদের টিকাকরণও অত্যন্ত প্রয়োজনীয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। উল্লেখ্য, ল্যানসেট জানিয়েছে, অতিমারিতে গত ১৪ মাসে ১ মিলিয়নের বেশি শিশু তাদের বাবা-মাকে হারিয়েছে। অর্ধেক মিলিয়ন শিশু হারিয়েছে তাদের দাদু-ঠাকুমাকে। ভারতে চলতি বছরের এপ্রিলে অনাথ শিশুর সংখ্যা ৪৩ হাজার ১৩৯। মার্চে এই সংখ্যাটা ছিল ৫ হাজার ৯১। এই পরিসংখ্যান রীতিমতো উদ্বেগ বাড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *