সারোজ খান চলে যাওয়াটা একটা যুগের পতন

হৃদরোগে আক্রান্ত হয়ে চলে গেলেন জনপ্রিয় কোরিওগ্রাফার সরোজ খান। বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। শ্বাসকষ্টের সমস্যা নিয়ে ভর্তি ছিলেন মুম্বইয়ের একটি হাসপাতালে। যদিও করোনার রিপোট নেগেটিভ ছিল। আস্তে আস্তে সেরেও উঠছিলেন। কিন্তু বৃহস্পতিবার মধ্যরাতে আচমকাই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় সরোজ খানের। বলিউডে তিনি সকলের কাছেই মাস্টারজি নামে পরিচিত। বহু তারকার নেপথ্যের কারিগর তিনিই। যাঁরা নৃত্য শিল্পী বা নাচতে ভালোবাসেন, তাঁদের কাছে সরোজ খান চলে যাওয়া নিসঃন্দেহে গভীর ক্ষতি ও বেদনার।

 ছোট থেকেই তাঁর শরীরের গঠন ছিল একটু মোটার দিকেই। ফলে তন্বী ছিপছিপে হলেই শরীরী বিভঙ্গ ফুটে উঠবে নাচের ছন্দে এমন স্টিরিয়োটাইপ ভাবনা ভেঙে দিয়েছিলেন সরোজ। তাঁর প্রয়াণে শোকাহত বলিউড। সরোজ ম্যামের সঙ্গে বেশ কিছু স্মৃতির মুহূর্ত শেয়ার করলেন টলিউের অভিনেত্রী নৃত্যশিল্পী মনামী ঘোষ।

এ দিন ঋতুর্পণা জানান, “সরোজ খান চলে যাওয়াটা যেন একটা যুগের পতন। বলিউডে তাঁর নৃত্যের জাদুতে অনেক নায়িকাই পর্দায় অন্য মাত্রা পেতেন তাঁর কোরিওগ্রাফ করা নাচের সঙ্গে। শ্রীদেবী, মিনাক্ষী শেষাদ্রি বা মাধুরি দীক্ষিত সকলেই।” শিল্প ও সিনেমার খুব মূল্যবান একজন সম্পদকে হারিয়ে ফেললাম’। সরোজ খানের মৃত্যুতে ট্যুইটারে শোক প্রকাশ করেছেন মিমি চক্রবর্তীও। টলিউডের আরও এক অভিনেতা ডান্সার অঙ্কুশ লিখেছেন,’ আমাদের আবার অনেক বড় ক্ষতি হয়ে গেল’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *