ভারতকে সবক শেখাতে চিনা হ্যাকারদের হিটলিস্টে বহু সংস্থা

সীমান্ত সমস্যা আপাতত ঠান্ডা। তবে উত্তেজনার পারদ চড়ছে ডার্ক ওয়েব আর হ্যাকারদের ফোরামে। চিনের হ্যাকারদের নিশানা এখন বেশ কিছু ভারতীয় সংস্থা। যে ভাবেই হোক, দেশের নামজাদা প্রতিষ্ঠানগুলিকে হ্যাক করে ভারতকে সবক শেখাতে চাইছে চিনের হ্যাকারদের ফোরাম। চিনের মূলত গথিক পান্ডা এবং স্টোন পান্ডা নামের বিখ্যাত দুই হ্যাকিং গ্রুপই ভারতীয় নামী কিছু সংস্থাকে তাদের হিটলিস্টে রেখেছে।

সাইবার সিকিওরিটি সংস্থা CYFIRMA Research-এর তরফে জানানো হয়েছে, ভারতে মূলত যে সংস্থাগুলিকে চিনের হ্যাকাররা টার্গেট করছেন, তাদের মধ্যে রয়েছে Jio, Airtel, Cipla-র মতো নামজাদা সংস্থা। ওই সাইবার সিকিওরিটি ফার্ম আরও বলছে যে, শুধু যে কমার্শিয়্যাল সংস্থা বা সরকারি সংস্থাকেই হ্যাকাররা নিশানা করছেন এমনটা নয়। তালিকায় রয়েছে সংবাদমাধ্যমও।

সাইবার সিকিওরিটি ফার্ম CYFIRMA-র তরফে তিনটি ধাপে তালিকা প্রকাশ করা হয়েছে। কমার্শিয়াল অরগানাইজেশনস, মিডিয়া কোম্পানি এবং সরকারি ওয়েবসাইট। কমার্শিয়াল সংস্থাগুলির মধ্যে রয়েছে, জিও, এমআরএফ টায়ার্স, সান ফার্মাসিউটিক্যাল্স, এয়ারটেল, সিপলা, ইনটেক্স টেকনোলজিস, মাইক্রোম্যাক্স, বিএসনএল, অ্যাপোলো টায়ার্স এবং এল অ্যান্ড টি। CYFIRMA-র তরফে আরও বলা হচ্ছে, কমার্শিয়াল অরগানাইজেশনগুলিকে আক্রমণ করার মূল উদ্দেশ্য হচ্ছে, সেই সব সংস্থার সুনাম, খ্যাতিতে স্রেফ কাদা ছেটানো। পাশাপাশিই ব্যবসা সংক্রান্ত গোপনীয় তথ্য ফাঁস করে দেওয়া এবং কোনও স্পর্শকাতর বিষয় নিয়েও যতটা সম্ভব তথ্য লিক করে দেওয়া।

সরকারি যে দফতরগুলিকে চিনের হ্যাকারেরা টার্গেট করছেন, তাদের মধ্যে রয়েছে – বিদেশ মন্ত্রক, প্রতিরক্ষা মন্ত্রক এবং তথ্যপ্রযুক্তি ও সম্প্রচার মন্ত্রকের দফতর। আর এই সরকারি দফতরে সাইবার হানা দেওয়ার মূলে রয়েছে ‘নেম এবং শেম’-এর খেলা। অর্থাৎ কী ভাবে এই সরকারি দফতরগুলির ওয়েবসাইট থেকে তথ্য হাতিয়ে তাদের কালিমালিপ্ত করা যায়, তাই হ্যাকারদের মূল উদ্দেশ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *