টিকাকরণের নিয়মে বদল আনল কলকাতা পুরসভা

টিকাকরণের নিয়মে আবারও বদল আনল কলকাতা পুরসভা। এর ফলে কিছুটা হলেও মিটতে পারে সমস্যা। এখন থেকে যেকোনো সময় টিকা পাবে শহরবাসী। নির্দিষ্টি বুকিং করা সময়ে নয় যেকোনো সময় পুরসভার টিকাকেন্দ্রগুলিতে গিয়ে প্রথম অথবা দ্বিতীয় ডোজ নেওয়া যাবে সহজেই। কলকাতা পুরসভার তরফে চালু করা হলো এই নয়া নিয়ম। সকাল ১০ টা থেকে বিকেল চারটের মধ্যে কেউ ভ্যাকসিন নিতে চাইলেই মিলবে প্রথম অথবা দ্বিতীয় যে কোনও ডোজ। অর্থাৎ প্রথম এবং দ্বিতীয় ডোজের জন্য আলাদা কোনও সময় থাকছে না। এতে বড়সড় স্বস্তি মিলল শহরবাসীর। পুরসভার ১০২ টি আপার প্রাইমারি সেন্টার এবং ৫০ টি মেগা সেন্টারে চলছে টিকাকরণের কাজ।

গত সপ্তাহে পুরসভার তরফে ঘোষণা করা হয়েছিল, চলতি সপ্তাহ থেকে প্রথম ও দ্বিতীয় ডোজের টিকার জন্য আলাদা টাইম স্লট চালু হচ্ছে। সকাল ১০ টা থেকে বিকেল ৩টে পর্যন্ত প্রথম ডোজ এবং ৩টে থেকে ৪টে পর্যন্ত দ্বিতীয় ডোজ দেওয়া হবে। কিন্তু এই নীতি চালুর প্রথমদিন অর্থাৎ সোমবারই দেখা গেল, দ্বিতীয় ডোজ দেওয়ার জন্য পুরসভার স্বাস্থ্যকেন্দ্রগুলিতে কর্মীরা প্রস্তুত হয়ে বসে থাকলেও, টিকা নিতে এলেন হাতে গোনা কয়েকজনই। তাতে সময় নষ্ট হল বলে অভিযোগ তাঁদের। এরপরই তড়িঘড়ি ফের সিদ্ধান্ত বদলের রাস্তায় হাঁটল কলকাতা পুরসভা। মুখ্যপ্রশাসক ফিরহাদ হাকিম জানিয়েছেন, ”আজ থেকে টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ একইসঙ্গে স্বাস্থ্যকেন্দ্রগুলিতে দেওয়া হবে। আগে থেকে কোনও স্লট বুক করতে হবে না। একটাই লাইনে দাঁড়াতে হবে সবাইকে। আগে এলে আগে ভ্যাকসিন পাওয়া যাবে।”

ভ্যাকসিন নীতিতে ফের বদল করছে কলকাতা পুরসভা। নির্দিষ্ট ‘টাইম স্লট’ নয়, এখন থেকে যে কোনও সময়ে থেকেই চালু নয়া নিয়ম। পুরসভার এই নিয়ম বদলে আরও বড় স্বস্তিতে শহরবাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *