ক্রেতাদের কাছে চাহিদা বাড়ছে রেডি-টু-মুভ-ইন হোমের

প্রপটাইগার-ডট-কমের সাম্প্রতিক রিপোর্ট থেকে জানা গেছে, দেশে মোট বাসস্থান বিক্রয়ের ক্ষেত্রে রেডি-টু-মুভ-ইন (আরটিএমআই) হোমের চাহিদা বিগত বছরের ১৮ শতাংশ থেকে ২০২০-তে ২১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বর্তমানে ক্রেতারা সম্পূর্ণ প্রস্তুত অ্যাপার্টমেন্টের প্রতি আগ্রহ দেখাচ্ছেন বলে জানাচ্ছে ওই রিপোর্ট। ‘রিয়াল ইনসাইট রেসিডেন্সিয়াল-অ্যানুয়াল রাউন্ডআপ ২০২০’ শীর্ষক রিপোর্টে প্রপটাইগার জানিয়েছে, ২০২০ সালে বিক্রিত মোট ১,৮২,৬৪০টি ইউনিটের মধ্যে ২৭ শতাংশ ছিল আরটিএমআই ক্যাটাগরির এবং ৭৯ শতাংশ ছিল নির্মীয়মান। এই সমীক্ষার জন্য তিন হাজারেরও বেশি সম্ভাব্য গৃহক্রেতার মতামত সংগ্রহ করা হয়েছিল।

প্রপটাইগারের সমীক্ষা অনুসারে, মোট বিক্রয়ের ক্ষেত্রে আরটিএমআই-এর চাহিদা বেড়ে চলেছে ২০১৬ থেকে। ২০১৫ সালে মোট বিক্রয়ে আরটিএমআই-এর অংশ ছিল ৭ শতাংশ, ২০১৬ সালে ১০ শতাংশ, ২০১৭ সালে ১২ শতাংশ, ২০১৮ সালে ১৫ শতাংশ ও ২০১৯ সালে ১৮ শতাংশ। ২০২০-তে মোট বিক্রয়ের ক্ষেত্রে আরটিএমআই সর্বোচ্চ ছিল চেন্নাইয়ে (৩২%) ও সর্বনিম্ন ছিল হায়দ্রাবাদে (১২%)। 

ডিসেম্বর ২০২০-এর প্রপটাইগার রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ইনভেস্টমেন্ট অ্যাসেট ক্লাস হিসেবে রিয়াল এস্টেটে বিনিয়োগই সবথেকে বেশি পছন্দ করছেন উত্তরদাতারা (৪৩%)। ওই রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ৪৭ শতাংশ উত্তরদাতা বড় আকারের বাসস্থান পছন্দ করছেন। ২০২০-এর মে মাসের সমীক্ষায় তা ছিল মাত্র ৩৩ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *