এবার বড়রকম সাফল্য পেল রাজ্যের লক্ষী ভান্ডার প্রকল্প

কাজ হলো পূর্ব ঘোষনা মতোই। মুখ্যমন্ত্রীর ঘোষণা মতোই রাজ্য সরকারের তরফে টাকা পেলেন রাজ্যের লক্ষীরা। রাজ্যের ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পে প্রাপকের সংখ্যা এক কোটি ছাড়াল। গতকাল এক কোটির বেশি মহিলা আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে সেপ্টেম্বর এবং অক্টোবর মাসের ভাতা পৌঁছে দেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে জানা গেছে। এই নিয়ে ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পে এখনো পর্যন্ত রাজ্য সরকারের খরচ হল ১ হাজার ০৮২ কোটি টাকা। বাকি ৫৮ লক্ষ আবেদনকারীর মহিলার অ্যাকাউন্টে অতি দ্রুত টাকা পৌঁছে দেওয়ার জন্য জেলাশাসকের নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব হরি কৃষ্ণ দ্বিবেদী।

নির্বাচনী আচরণ বিধির কারণে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া এবং কোচবিহার জেলায় উপভোক্তাদের এখনও টাকা দেওয়া যায়নি। নির্বাচন না থাকলে বাকি মহিলাদের অ্যাকাউন্টেও টাকা পৌছে যেত। তবে সম্প্রতি মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছিলেন, ভোটের পর নভেম্বর মাসে এই জেলাগুলির আবেদনকারীরা লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাবেন। তখন তাঁরা সেপ্টেম্বর ও অক্টোবরের টাকাও একসঙ্গেই পেয়ে যাবেন।

প্রসঙ্গত, এই প্রকল্পের উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা দেওয়ার জন্য রাজ্য সরকার প্রথম পর্যায়ে ২ কোটি ৪৮ লক্ষ টাকা বরাদ্দ করেছিল। মোট বাজেট বরাদ্দ ১৭ হাজার কোটি টাকা। এই প্রকল্প ঘোষণা করার সময়ে মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছিলেন, পুজোর আগেই যেন বাড়ির মহিলাদের হাতে টাকা পৌছে যায়। সেই মতো এই উদ্যোগ নিয়েছে সমাজ কল্যাণ দফতর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *