আচমকাই বৈঠকের ডাক দিলেন নমো

আচমকাই বৈঠকের ডাক এল কেন্দ্র তরফে । বৈঠক ঘিরে জল্পনা উঠেছে চরমে। বৈঠকের কারণ এখনো স্পষ্ট নয়, জানা যায়নি কেন্দ্র তরফে কেন ডাকা হল এই বৈঠক। বৈঠক ডাকা হলেও এখনও সরকারি ভাবে কোনও আমন্ত্রণ পাঠানো হয়নি। জম্মু-কাশ্মীর ভিত্তিক একটি সর্বদলীয় বৈঠক ডাকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী বৃহস্পতিবার, ২৪ জুন জম্মু ও কাশ্মীরে বৈঠকের ডাক দিলেন প্রধানমন্ত্রী। বৈঠকে জম্মু-কাশ্মীরের সব রাজনৈতিক দলের নেতারা উপস্থিত থাকতে পারেন। মনে করা হচ্ছে জম্মু-কাশ্মীর সংক্রান্ত গুরুত্বপূর্ণ আলোচনা সারতে পারে কেন্দ্র। এছাড়াও আরও নানা গুরুত্বপূর্ণ রাজনৈতিক বিষয় নিয়েই আলোচনা হতে পারে বৈঠকে। ২০১৯ সালের আগস্টে জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা রদ করা হয়। সেই সময়ই রাজ্যকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়। সেই সিদ্ধান্তের পর এই প্রথম সেখানে এমন রাজনৈতিক বৈঠকের ডাক দেওয়া হয়েছে।

অন্যদিকে, শুক্রবারই জাতীয় সুরক্ষা উপদেষ্টা অজিত ডোভাল, জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিং সহ শীর্ষ সুরক্ষা ও গোয়েন্দা আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শীর্ষস্থানীয় সূত্রের দাবি, এবছরের নভেম্বর কিংবা আগামী বছরের শুরুতেই নির্বাচন হতে পারে জম্মু ও কাশ্মীরে। তার আগে এই বৈঠকেই এই বিষয়ে আলোচনা হতে পারে।

সম্প্রতি কাশ্মীর নিয়ে সুর চড়িয়েছে পাকিস্তানও। পাকিস্তানের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কাশ্মীরে ভারতের আর কোনও পদক্ষেপ পুরো এলাকার আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা বিপন্ন হতে পারে। রাষ্ট্রসংঘে চিঠি লিখে পাকিস্তানের দাবি, ভারত কাশ্মীরের ডেমোগ্রাফিক কাঠামো পাল্টানোর চেষ্টা করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *