অ্যামাজন সম্ভব ভেঞ্চার ফান্ড

কোম্পানির ফ্ল্যাগশিপ ইভেন্ট ‘সম্ভব’-এর উদ্বোধনী অধিবেশনে অ্যামাজন ইন্ডিয়া ২৫০ মিলিয়ন ডলারের ‘সম্ভব ভেঞ্চার ফান্ড’ গড়ার কথা ঘোষণা করেছে। এই অর্থ বিনিয়োগ করা হবে এসএমবি ডিজিটাইজেশন, এগ্রিকালচার ও হেলথকেয়ারের ক্ষেত্রে টেকনোলজি ইনোভেশনে আগ্রহী স্টার্টআপ ও শিল্পোদ্যোগের জন্য। ডিজিটাল ইন্ডিয়ার নবসম্ভাবনায় উদ্যোগী প্রযুক্তিনির্ভর স্টার্টআপে বিনিয়োগ করবে এই ভেঞ্চার ফান্ড। ভেঞ্চার ফান্ডের দৃষ্টি বিশেষভাবে নিবদ্ধ থাকবে এসএমবি-সমূহর (স্মল অ্যান্ড মিডিয়াম বিজনেসেস) ডিজিটাইজেশনে সেরা পরিকল্পনায় উৎসাহপ্রদানে ও কৃষিতে প্রযুক্তিচালিত উদ্ভাবনে সহায়তা প্রদানে যাতে কৃষকদের উৎপাদনশীলতা বৃদ্ধি পায় ও তাদের উৎপাদিত পণ্য গ্রাহকদের কাছে পৌঁছায় এবং টেকনোলজি ব্যবহারের মাধ্যমে উচ্চমানের হেলথকেয়ার সকলের নাগালে আসতে পারে।

এছাড়াও, ২০২৫ নাগাদ অ্যামাজনের ‘লোকাল শপস’ কর্মসূচির আওতায় অ্যামাজন ইন্ডিয়া মার্কেটপ্লেসে ১ মিলিয়ন অফলাইন রিটেলার ও পাড়ার দোকানকে অনলাইন ব্যবসায় সক্ষমতা প্রদান করার পরিকল্পনা ঘোষণা করা হয়েছে। সেইসঙ্গে, উত্তরপূর্বাঞ্চলের ৮টি রাজ্যের ৫০ হাজার আর্টিজান, উইভার ও স্মল বিজনেস’কে ২০২৫ নাগাদ অনলাইনে আনার জন্য অ্যামাজন শুরু করেছে ‘স্পটলাইট নর্থ ইস্ট’ উদ্যোগ। এরফলে চা, মশলা ও মধুর মতো সামগ্রী রপ্তানি বৃদ্ধি পাবে।

অ্যান্ডি জাসি (এডব্লিউএস সিইও অ্যান্ড ইনকামিং সিইও অব অ্যামাজন) ও অমিত আগরওয়ালের (গ্লোবাল সিনিয়র ভিপি অ্যান্ড কান্ট্রি হেড, অ্যামাজন ইন্ডিয়া) মধ্যে অ্যামাজন সম্ভবে এক ফায়ারসাইড চ্যাট চলাকালীন এইসব নতুন উদ্যোগ গ্রহণের কথা ঘোষিত হয়েছে। তাঁরা ভারতে অফুরন্ত সম্ভাবনার দ্বার উন্মোচনের ব্যাপারে অ্যামাজনের দীর্ঘমেয়াদী পরিকল্পনার কথা ফের জানিয়ে দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *