অডিয়ো কোয়ালিটির দিকেই গ্রাহকদের নজর: সিএমআর স্টাডি

সাইবার মিডিয়া রিসার্চ-এর (সিএমআর) এক সাম্প্রতিক সমীক্ষায় জানা গিয়েছে ভারতে গ্রাহকরা স্মার্টফোন ক্রয়ের সময় ক্যামেরা বা ব্যাটারির থেকেও অডিয়ো কোয়ালিটির প্রতি অধিকতর গুরুত্ব দিচ্ছেন। ‘ভারতে স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে অডিয়োর অর্থ’ শীর্ষক সমীক্ষায় জানা গিয়েছে, প্রতি চারজনের মধ্যে একজন স্মার্টফোন নির্বাচনের ক্ষেত্রে অডিয়ো কোয়ালিটিকে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ মনে করেন। এই প্রথম, অডিয়ো কোয়ালিটির দিকে গ্রাহকরা এতটা নজর দিচ্ছেন, সম্ভবত অনেক বেশিসময় তাদের বাড়িতে একাকী থাকতে হচ্ছে বলে।


সিএমআর-এর হেড-ইন্ডাস্ট্রি কনসাল্টিং গ্রুপ, সত্য মোহান্তি জানান, স্মার্টফোনে ক্যামেরা ও ব্যাটারির অনেক উন্নতি হয়েছে, কিন্তু বর্তমানের হোমবাউন্ড ইকোনমিতে গ্রাহকরা অডিয়ো কোয়ালিটির প্রতি বেশিমাত্রায় দৃষ্টি দিচ্ছেন। এই নিও-নর্মাল পরিস্থিতিতে তারা এটিকেই বেশি গুরুত্ব দিচ্ছেন। সিএমআর-এর হেড-ইন্ডাস্ট্রি ইন্টেলিজেন্স গ্রুপ, প্রভু রাম জানান, এই সমীক্ষার ফলাফল জানাচ্ছে যে স্মার্টফোনের অডিয়োকে ঘিরে গ্রাহকদের চাহিদার পরিবর্তন হচ্ছে। তারা আরও স্পষ্ট শোনার অভিজ্ঞতা পেতে আগ্রহী।
পরবর্তী স্মার্টফোনটি কেনার সময়ে ভারতের যে গ্রাহকরা অডিয়ো কোয়ালিটির দিকে জোর দিচ্ছেন তাদের সংখ্যা ১০০ জনের মধ্যে ৬৬। এরপরে ব্যাটারি লাইফে ৬১ জন ও ক্যামেরায় ৬০ জন গুরুত্ব দিচ্ছেন। অডিয়ো সরঞ্জামের ক্ষেত্রে তারযুক্ত ইয়ারপ্লাগ ও ইয়ারবাডে আগ্রহ দেখিয়েছেন যথাক্রমে ৭৮ শতাংশ ও ৬৫ শতাংশ গ্রাহক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *